শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আরব বসন্তে মাতাল হাওয়া

আরব বসন্তে মাতাল হাওয়া

এবারের বিশ্বকাপের ফেভারিট আর্জেন্টিনাকে হারানোর পরে আনন্দে ভাসছে গোটা সৌদি আরব, এ উপলক্ষ্যে দেশটি গতকাল একদিনের সরকারি ছুটিও পালন করে। তবে শুধু সৌদি আরবই নয়, আরব অঞ্চলের অধিভুক্ত অন্যান্য দেশগুলোও মেতেছে এই উল্লাসের জোয়ারে। আরব্য রজনীর গল্পের কথা শুনেছে কমবেশি সবাই। কিংবদন্তির সেই রূপকথার গল্পের কতটুকু সত্য সেটা নিয়েও তর্ক-বিতর্কের শেষ নেই। তবে এবার কাতার বিশ্বকাপে যা করে দেখিয়েছে সৌদি আরব, সেটা যে আরব্য রজনীর পাতায় আরেকটা পৃষ্ঠা যোগ করল, তাতে কিন্তু কোনো সন্দেহই নেই।

বিশ্বকাপের ফেভারিট আর্জেন্টিনাকে ২-১ ব্যবধানে হারানোর পরে আনন্দে ভাসছে গোটা সৌদি আরব, একদিনের সরকারি ছুটিও ঘোষণা করেছে তাদের সরকার। তবে শুধুমাত্র সৌদি আরবই নয়, আরব অঞ্চলের অধিভুক্ত অন্যান্য দেশগুলোও মেতেছে এই উল্লাসের জোয়ারে। কাতার বিশ্বকাপে এবার অংশগ্রহণ করছে ৪ টি আরব দেশ। স্বাগতিকদের সাথে আছে সৌদি আরব, তিউনিশিয়া এবং মরক্কো। এর মধ্যে কাতার এবং সৌদি আরব পাশাপাশি দেশ। তিউনিশিয়া এবং মরক্কো আফ্রিকান অঞ্চলের।

বিশ্বকাপের শুরুতেই আরব দেশগুলোর এমন সাফল্যে অভিভূত তাদের সমর্থকেরা। ৪ দলের প্রায় সবার গ্রুপেই তারা সবচেয়ে কম শক্তির দল। কোনো ম্যাচে জয়ের আশা না করেই তাদেরকে সমর্থন দিতে এসেছেন ভক্তরা। কোনো প্রত্যাশা ছাড়াই এমন দুর্দান্ত পারফরম্যান্স এবং ফলাফল দেখে আনন্দের মাত্রাটাও তাই একটু বেশিই তীব্র। কাতারের পাশের দেশ হওয়ায় আর্জেন্টিনার বিপক্ষে স্টেডিয়ামে সৌদি সমর্থকদের আধিক্য দেখা গেছে। ম্যাচের কোনো মুহূর্তে সৌদি আক্রমণ করলেই শোনা যাচ্ছিল তাদের গর্জন, আর দুই গোল করার পর তো কান পাতাই দায় ছিল।

আরও পড়ুনঃ  জয় দিয়ে বিশ্বকাপ শুরু অজি নারীদের

ডেনমার্কের বিপক্ষে তিউনিশিয়াকে সমর্থন দিতে এসেছেন আলজেরিয়ানরাও। পাশের দেশ হওয়ার সাথে সাথে আরবীয় দেশের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধনে ছুটে এসেছেন তারা। মরক্কোর বিশ্বকাপ শুরু হয়নি এখনও। স্বাগতিক কাতারই কেবল হতাশ করেছে তাদের সমর্থকদের। তবে যেকোনো একটি দলের সাফল্যেই যেভাবে উদযাপন করছে পুরো আরব বিশ্ব, তাতে সামনের দিনগুলোতে আবারও কেউ অঘটন ঘটিয়ে দিলে সেটির মাত্রা কেমন হবে তা ভাবাই যাচ্ছে না! চলতে থাকুক আরবের এই জয়যাত্রা, অব্যাহত থাকুক ভক্ত- সমর্থকদের এই স্বপ্নের যাত্রা।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন