ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের নাটকীয় জয়

শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের নাটকীয় জয়

টাইগারদের তৃতীয় ম্যাচের শেষ বলে জিম্বাবুয়ের ব্যাটার ব্লেসিং মুজারাবানিকে আউট করে বাংলাদেশ যখন জয়ের উল্লাস করতে করতে মাঠ ছেড়ে উঠে যায়, ঠিক তখন রিপ্লাইতে দেখা যায়, বল স্ট্যাম্পে আসার আগেই বল ধরে ফেললেন নুরুল হাসান সোহান।

নুরুলের ভুলের ফসল হিসেবে থার্ড আম্পায়ার রিভিউ করে দিলেন নটআউট এবং ঘোষণা করলেন নো বল। ১ রান যোগ করে দুই দলকে আবারো মাঠে নামিয়ে আনা হয় এবং ফ্রি-হিট দিয়ে শেষ বলটি করতে বলা হয়।

মোসাদ্দেকের শেষ বলটি ‘নো’! বাংলাদেশের গ্যালারি তখন স্তব্ধ। অন্যদিকে জিম্বাবুয়ের ক্রিকেটার ও দর্শকরা আরও একটি সুযোগে আনন্দনৃত্য করছেন। অবশ্য সুযোগটি কাজে লাগাতে পারেনি জিম্বাবুয়ে।

রুদ্ধশ্বাস এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে নাজমুল হুসেন শান্ত’র ৫৫ বলে ৭১ রানের সুবাদে বাংলাদেশ স্কোরবোর্ডে ১৫০ রান যোগ করতে সমর্থ হয়। যেখানে সহযোগি ভূমিকায় ছিলেন আফিফ-সাকিব। আফিফ ১৯ বলে ২৯, অধিনায়ক সাকিব ২০ বলে ২৩ রান করেন। দলের আর কেউ উল্লেখযোগ্য ভূমিকা রাখতে ব্যর্থ হন।

জবাব দিতে নেমে ১৪৭ রানে থেমে যায় জিম্বাবুয়ের ইনিংস। বল হাতে তাসকিনের পাশাপাশি উজ্জ্বল ছিলেন মুস্তাফিজ। নির্ধারিত ৪ ওভারে মাত্র ১৫ রান খরচ করে ২ উইকেট তুলে নেন। সাকিব উইকেট শূন্য থাকলেও বল হাতে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে ভূমিকা রাখেন। শেষ বলে উত্তেজনা ছড়িয়ে জিম্বাবুয়েকে ৩ রানে হারিয়েছে বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম তিন ম্যাচে টাইগারদের দ্বিতীয় জয়। ফলে সেমিতে যাওয়ার স্বপ্নও বেঁচে থাকল।

দারুণ বোলিং করা তাসকিন আহমেদ হয়েছেন ম্যাচ সেরা। জিম্বাবুয়ে দলের ৩ ব্যাটারকে ফিরিয়েছেন তিনি। মাত্র ১৯ রান খরুচে এ বোলার এক মেডেন ওভারসহ ৩ উইকেট নেন। পুরস্কার গ্রহণ করতে যেয়ে তাসকিন জানালেন, ‘শেষ বলের (নো-বল) পরে আমরা মাঝখানে নার্ভাস ছিলাম। আমি প্রথমবারের মতো এমন কিছু দেখেছি।’

নিজের এমন পারফর্ম্যান্সের পেছনের রহস্যটাও খোলাসা করলেন তাসকিন। বললেন, ‘শুধু উন্নতি করা এবং নিজের সেরাটা দেওয়ার উপর ফোকাস করছি।’

ম্যাচের শ্বাসরুদ্বকর এমন মুহূর্তে টাইগার ভক্তরাও ছিলেন চরম উত্তেজনায়। ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা শবনম বুবলীও আছেন এই দলে।

টাইগারদের অভিনন্দন জানিয়ে নিজের ফেসবুক পেজে নায়িকা বলেছেন, ‘শেষ মুহূর্তে আমার দম বন্ধ হয়ে আসছিল! কিন্তু ফাইনালি আমরা জিতেছি। তোমাদের নিয়ে অনেক গর্বিত-বাংলার বাঘেরা।’ সঙ্গে ভালোবাসার ইমোজির মাঝখানে লেখেন, ‘বিডি’ মানে বাংলাদেশ।

ব্রিসবেনে হওয়া বাংলাদেশ-জিম্বাবুয়ের এই ম্যাচটি পেন্ডুলামের মতো দুলছিল দুই দিকেই। ঠিক তখনই অধিনায়ক সাকিব বল তুলে দেন মোসাদ্দেকের হাতে! শেষ ওভারে ১৬ রানে জিম্বাবুয়েকে আটকাতে হবে তাকে। এমন দৃশ্যপটে সত্যিকারের সমর্থকদের দম বন্ধই হয়ে আসে। ছক্কা হজম করে উত্তেজনা বাড়ালেও মোসাদ্দেক শেষমেশ নিরাশ করেনি। নাটকীয়তা ছড়ানো ম্যাচে শেষ হাসি হাসে বাংলাদেশ।

বিশ্বকাপের মঞ্চে দুই জয়ের সাফল্যে ভাসছে গোটা দল। এই জয়ে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। ভারত ও পাকিস্তানের মধ্যে একটি ম্যাচ জিততে পারলে সেমিফাইনাল খেলার সম্ভাবনা থাকবে সাকিবদের।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন