শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২০২৪ সাল পর্যন্ত লিভারপুলে থাকছেন ক্লপ

লিভারপুলের সঙ্গে আরও চার মৌসুম থাকছনে কোচ ইয়ুর্গেন ক্লপ। ইতিমধ্যে রেডসদের সাথে ২০২৪ সালের জুন পর্যন্ত চুক্তিতে স্বাক্ষর করেছেন ৫২ বছর বয়সী ক্লপ।

লিভারপুলের কোচ হিসেবে ২০১৫ সালে অক্টোবরে যোগ দেয়ার পর এই চার বছরে তিনি লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দিয়েছেন। গত মৌসুমে মাত্র এক পয়েন্টে ব্যবধানে ম্যানচেস্টার সিটির কাছে শিরোপা হাতছাড়া করলেও ক্লপের দল। তবে এবার স্ব-মহিমায় প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষ স্থানটি ধরে রেখেছে লিভারপুল।

বর্তমান চুক্তিটি ২০২২ সালে শেষ হয়ে যাবার কথা ছিল এই জার্মান কোচের। নতুন চুক্তিতে স্বাক্ষরের সময় ক্লপ জানিয়েছেন চুক্তির বিষয়টি তার কাছে কোন সময়ই মূখ্য ছিলনা। বব পেইসলির পর দীর্ঘমেয়াদী এই চুক্তিতে যদি শেষ পর্যন্ত থাকে তাহলে  ক্লপই হতে যাচ্ছেন লিভারপুলের সবচেয়ে বেশি সময় কাজ করা কোচ।

সংবাদ সম্মেলনে ক্লপ বলেছেন, আমরা অনেক আগেই চুক্তি নবায়নের বিষয়টি নিয়ে আলোচনা করেছি। আমি মনে করি পরিস্থিতি বিরুপ হবার আগেই এই বিষয়গুলো মিমাংসা করা উচিত। এখন আমি বেশ স্বস্তিতে রয়েছি। কিন্তু হয়তোবা গ্রীষ্মের আগে আবারো ক্লাবের সাথে ট্রান্সফার বিষয়ে আমার মতবিরোধ হতে পারে। কোন নতুন খেলোয়াড় দলে আনার ব্যপারে কোচের সাথে সব সময়ই ক্লাবের কোন না কোন বিষয়ে বিরোধ হয়ে থাকে।

সেক্ষেত্রে কোচের মেয়াদ কতদিন আছে, সেটাও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আমরা সবাই সেই বিষয়টি এড়িয়ে যেতে চেয়েছি। নতুন চুক্তিতে স্বাক্ষর করতে পেরে আমি সত্যিই আনন্দিত। এখানে আমি আরো দীর্ঘদিন আছি, এটাই আমাকে স্বস্তি দিচ্ছে।

আরও পড়ুনঃ  বাংলাদেশের ফুটবলে জাপানি সুমাইয়া!

চলতি বছরে এখনো পর্যন্ত ১৬ ম্যাচে ১৫টিতেই জয় তুলে নিয়ে আট পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে ক্লপের দল। গত মঙ্গলবার সালজাবার্গকে ২-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে পৌঁছে গেছে রেডসরা। মাসের শেষে কাতারে ক্লাব বিশ্বকাপেও অংশ নিবে ক্লপ শিষ্যরা।

 

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন