শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইংল্যান্ডের নতুন টেষ্ট অধিনায়ক বেন স্টোকস

অবশেষে সেই গুঞ্জনই সত্য হলো। ইংল্যান্ড টেস্ট ক্রিকেট দলের নতুন অধিনায়ক হলেন তারকা অলরাউন্ডার বেন স্টোকসই। সব ধরনের প্রক্রিয়া অনুসরণ করে জো রুটের উত্তরসূরি হিসেবে স্টোকসের নাম ঘোষণা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

চলতি মাসের মাঝামাঝি সময়ে টেস্ট দলের সাম্প্রতিক ব্যর্থতার দায় মাথায় নিয়ে অধিনায়কত্ব ছেড়ে দেন জো রুট। তার জায়গায় সহ-অধিনায়ক বেন স্টোকসই হবেন নতুন অধিনায়ক- এই গুঞ্জন আগেই শোনা যাচ্ছিল। এবার সেটিই আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে।

ইংল্যান্ডের টেস্ট দলে অল্প কয়েকজন অটো চয়েজ ক্রিকেটারদের মধ্যে অন্যতম বেন স্টোকস। ইসিবি নতুন ক্রিকেট পরিচালক রবি কি’র পরামর্শে গত মঙ্গলবার সন্ধ্যায়ই স্টোকসকে অধিনায়কত্ব দেওয়ার সিদ্ধান্ত নেয়। ইংল্যান্ডের ৮১তম টেস্ট অধিনায়ক হয়েছেন স্টোকস।

তবে এর আগে অস্থায়ী ভিত্তিতে একটি টেস্টে অধিনায়কত্ব করেছেন স্টোকস। ২০২০ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে পিতৃত্বকালীন ছুটিতে ছিলেন জো রুট। তখন দায়িত্ব সামাল দিয়েছিলেন স্টোকস। কিন্তু পরে নিজের কলামে অধিনায়কত্বের অনাগ্রহের কথাই জানিয়েছিলেন তিনি।

এবার খুবই কঠিন সময়ে দলের দায়িত্ব কাঁধে নিয়েছেন স্টোকস। ইংল্যান্ড সবশেষ ১৭ টেস্টের মধ্যে মাত্র একটিতে জিতেছে। ইতিহাসে প্রথমবারের মতো টানা পাঁচ সিরিজের একটিও জিততে পারেনি দলটি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও সবার নিচে রয়েছে তারা।

অধিনায়কত্ব পেয়ে স্টোকস বলেন, ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে সম্মানিত বোধ করছি। এটি সত্যিই অনেক গর্বের। আসন্ন গ্রীষ্মের মৌসুমে দলকে এগিয়ে নেওয়ার জন্য রোমাঞ্চিত আমি।

রুটকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ইংল্যান্ড ক্রিকেটের জন্য জো রুট যা করেছে, তাকে আমি ধন্যবাদ জানাই। খেলাটির জন্য সে দারুণ একজন অ্যাম্বাসেডর। নেতা হিসেবে গড়ে ওঠার পথে সে আমাকে সবসময় অনেক সহায়তা করেছে।

আরও পড়ুনঃ  করোনায় মারা গেলেন ভারতের সাবেক ক্রিকেটার চেতন চৌহান

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন