শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

’ক্যাচ ধরার ব্যর্থতা খেলোয়াড়দের, আর কারো দায় নেই’

টি-২০ বিশ্বকাপে বাংলাদেশী ক্রিকেটারদের ক্যাচ ধরার ব্যর্থতায় চাকরি হারান ফিল্ডিং কোচ রায়ান কুক। তারপর টাইগারদের ফিল্ডিং নিয়ে কাজ করেন দেশেরই দুই কোচ। তবে ফলাফল একই। এই অবস্থায় ক্যাচ তালুবন্দী করতে না পারার দায় খেলোয়াড়দেরই দিচ্ছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

আফগানিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে টি-২০ দলের ক্যাচ মিসের মহড়া দৃশ্যমান ছিল। এ ব্যাপারে পাপন মন্তব্য করেন, ক্যাচ হাতছাড়া কিংবা অন্যান্য ব্যর্থতার পেছনে কোচিং প্যানেলের কোনো দোষ নেই। এসব সমস্যা সমাধানে খেলোয়াড়দের আরো মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ফিল্ডিং কোচ (রায়ান কুক) বিদেশ থেকে আনা হল, আমাদের জানামতে খুবই ভালো। তারপরও সবাই মনে করল ফিল্ডিং কোচ বদল করা দরকার। দেশের কোচরা নাকি আরো ভালো। এখন দেশি কোচ দিয়েছি। তাহলে সমস্যাটা কোথায়? আপনারা এগুলো কেন বলছেন জানি না। কোনো মানে হয় না।

আন্তর্জাতিক ক্রিকেটে একজন ক্রিকেটারকে ক্যাচ ধরা শেখানোর সুযোগ কোচদের কাছে কতটা থাকে সেটিও বড় প্রশ্ন। সেদিকে ইঙ্গিত করে পাপন বলেন, একজন খেলোয়াড় সাধারণ ক্যাচ ধরতে পারবে, এটা সবাই ধরে নেয়। কোচ বা ম্যানেজমেন্টকে এখানে জড়ানো অনর্থক।

‘আজকে (শনিবার) ব্যাটিং, বোলিং, ফিল্ডিং দেখে মনে হয়েছে জেতার মত স্পিরিট, মনোযোগ ছিল না। একদম প্রথম থেকেই। আমি সুজনকে বলেছি সবার সাথে কথা বলতে। এই পারফরম্যান্স তো মেনে নেয়ার মত না।’- যোগ করেন তিনি।

পাপন বলেন, আজকে যে ক্যাচ ছেড়েছে সেই দেখুন গত ম্যাচে ভালো ক্যাচ ধরেছে। মিস হতেই পারে। কিন্তু একদিনে যদি এত মিস হয়, তখন তো হারা ছাড়া পথ নেই। এমন সহজ ক্যাচ ফেলা দেখতেও খুব বাজে লাগে। মনেই হচ্ছিল না ওরা খেলার মধ্যে আছে।

আরও পড়ুনঃ  তীরে এসে তরী ডুবলো বাংলাদেশি মেয়েদের

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন