শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশিদের আয়ে কর কাটা হবে

বিদেশিদের আয়ে কর কাটা হবে

বাংলাদেশে থাকা বিদেশি ব্যক্তি বা প্রতিষ্ঠানের আয় থেকে নির্ধারিত হারে কর কাটার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে কর হারে কোনও অনিয়ম হলে মাসিক দুই শতাংশ হারে অতিরিক্ত পরিশোধের নির্দেশ দেয়া হয়। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলার জারির পরপরই তা বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার ব্যাংকগুলোতে পাঠিয়ে দেয় কেন্দ্রীয় ব্যাংক। সার্কুলারের সঙ্গে বিদেশে অর্থ পাঠানোর ক্ষেত্রে কর কর্তনের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা সম্বলিতপত্র সংযুক্ত করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ড চিঠির মাধ্যমে ইনভয়েস মূল্য রেমিট করার ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫৬ ধারার আওতায় যে পরিমাণ টাকা রেমিট করা হচ্ছে তা থেকে প্রযোজ্য হারে কর কাটাপূর্বক অবশিষ্ট টাকা রেমিটের নির্দেশনা দেয়া হয়েছে।

একইসঙ্গে সম্পূর্ণ ইনভয়েস মূল্য পরিশোধের ক্ষেত্রে কর্তিত এবং জমা করা করের পরিমাণ হিসাবায়নের পদ্ধতি সূত্র সহকারে উদাহরণসহ ব্যাখ্যা করা হয়েছে। এছাড়া কতিপয় খাত বাবদ পরিশোধযোগ্য অর্থের বিপরীতে প্রযোজ্য ক্ষেত্রে করহার স্পষ্টীকরণ করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী, অনিবাসীর নামে কর জমা করতে হবে। প্রেরকের অনুকূলে জমা করা হলে কর কর্তন হয়নি বলে বিবেচিত হবে। উৎসে কর কর্তন ও জমাদানের ক্ষেত্রে কোনপ্রকার অনিয়ম পরিলক্ষিত হলে তা যেকোনো সময় আদায় করা যাবে। এক্ষেত্রে খেলাপি অঙ্কের ওপর মাসিক ২ শতাংশ হারে সরল সুদে অতিরিক্ত অর্থ আদায়যোগ্য হবে।

আরও পড়ুনঃ  পাটকল বন্ধ ও শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ সমাবেশ

উদাহরণ স্বরূপ উল্লেখ করা হয়েছে- ধরা যাক, কোনো ব্যক্তি বিদেশি ব্যক্তির অনুকূলে কনসালটেন্সি সার্ভিস বাবদ ইনভয়েস মূল্য ১০০ টাকা রেমিট করবেন। সে ক্ষেত্রে তিনি আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ৫৬ অনুযায়ী ২০ টাকা কর্তন ও সরকারি কোষাগারে জমা পূর্বক ইনভয়েস মূল্যের অবশিষ্ট ৮০ টাকা রেমিট করতে পারবেন। অর্থাৎ ১০০ টাকা বিদেশে রেমিট করতে হলে ২৫ টাকা কর জমা করতে হবে।

উল্লেখ্য, সেবার ধরন অনুযায়ী বিদেশি ব্যক্তি বা প্রতিষ্ঠান ৬ খাতে আয় হতে সর্বনিম্ন ১৫ শতাংশ এবং সর্বোচ্চ ৩০ শতাংশ কর কাটা যাবে।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন