ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশী নারীদের বিয়ে করতে পারবে না সৌদিরা

সৌদি আরবের পুরুষ নাগরিকদের বিয়ে করার ওপরে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার। বাংলাদেশসহ চার দেশের নারীদের বিয়ে করতে পারবে তারা। ভারতীয় এক গণমাধ্যমের মাধ্যমে এই তথ্য পাওয়া যায়।

অন্য তিনটি দেশ হচ্ছে পাকিস্তান, চাদ ও মিয়ানমার।  জানা যায়, সৌদি আরব সরকার দেশের পুরুষদের অন্য দেশের নারী বিয়ে করার প্রবণতা নিরুৎসাহিত করতেই শুক্রবার (১৯ মার্চ) এক সরকারি আদেশে এই নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। নিষেধাজ্ঞার পাশাপাশি ওই আদেশে বিদেশি নারীদের বিয়ে করার ক্ষেত্রে কিছু নিয়ম-নীতিও বেঁধে দেওয়া হয়েছে।

এ বিষয়ে মক্কা পুলিশের পরিচালক মেজর জেনারেল আসাফ আল কুরায়শি জানান, যদি কোনো সৌদি পুরুষ বিদেশি কোনো নারীকে বিয়ে করতে চায়, তাহলে প্রথমে তাকে বিয়ের অনুমতি চেয়ে সরকারের কাছে আবেদন করতে হবে। আবেদনকারী পুরুষ যদি ডিভোর্সি হন, সেক্ষেত্রে বিবাহ বিচ্ছেদের ছয় মাস পার হওয়ার আগ পর্যন্ত তিনি আবেদন করতে পারবেন না।

এদিকে, সৌদি পুরুষদের দ্বিতীয় বিয়ের ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করা হয়েছে ওই আদেশে। আসাফ আল কুরায়শি জানান,  কোনো পুরুষ যদি দ্বিতীয় বিয়ে করতে চান, সেক্ষেত্রে আবেদনপত্রে অবশ্যই এই তথ্য উল্লেখ করতে হবে—বর্তমানে তিনি যে স্ত্রী সঙ্গে বসবাস করছেন, তিনি অক্ষম কিংবা দীর্ঘদিন ধরে অসুস্থ অথবা বন্ধ্যা; এবং অবশ্যই হাসপাতাল সনদের কপি আবেদনপত্রে সংযুক্ত থাকতে হবে।

আনন্দবাজার/রনি

সংবাদটি শেয়ার করুন