ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন গণতন্ত্র নজিরবিহীন আক্রমণের মুখে : বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের তাণ্ডবের পর যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন (ইউএস ক্যাপিটল) অবরুদ্ধ করেছে দেশটির পুলিশ। সেখানে তখন কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয় অনুমোদনের প্রক্রিয়া চলছিল। বিক্ষোভের নামে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলা প্রসঙ্গে জো বাইডেন বলেন, এই বিক্ষোভ একটি বিদ্রোহের সমতুল্য এবং এখনই যার অবসান হওয়া উচিত। আমাদের গণতন্ত্র এক নজিরবিহীন আক্রমণের মুখে।

ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের পর যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে (ইউএস ক্যাপিটল) আবারও অধিবেশন শুরু হয়েছে। কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয় অনুমোদনের প্রক্রিয়া চলার সময় হামলার পর ভবন থেকে আইন প্রণেতাদের সরিয়ে নিয়েছিল আইনশৃঙ্খলা বাহিনী। সেজন্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জয় অনুমোদন স্থগিত হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর আবারও অধিবেশন শুরু হয়েছে।

বিবিসি জানায়, অধিবেশন চলাকালে হঠাৎ করেই ট্রাম্প সমর্থকরা সেখানে তাণ্ডব শুরু করে। ভাঙচুরের পাশাপাশি সেখানে গোলাগুলিও হয়েছে। ওয়াশিংটনে জারি করা হয়েছে কারফিউ। বুধবার কংগ্রেস অধিবেশনের বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক, যাদের মধ্যে উগ্রপন্থী বিভিন্ন গ্রুপের সদস্যরাও রয়েছেন।

এদিকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের উস্কানিতেই মার্কিন পার্লামেন্ট ভবনে (ইউএস ক্যাপিটল) তার সমর্থকরা তাণ্ডব চালিয়েছে। এই ঘটনাকে মার্কিন জাতির জন্য চরম অসম্মান ও লজ্জাজনক বলেও মন্তব্য করেছেন তিনি।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন