সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুরে দাঁড়িয়েছে এশিয়ার অর্থনীতি

এ বছর এশিয়ার অর্থনীতি দশমিক ৪ শতাংশ সংকুচিত হয়েছে বলে জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি। এর আগে সেপ্টেম্বরে সংস্থাটির পূর্বাভাসে বলে ছিল, এই সংকোচন দশমিক ৭ শতাংশ হতে পারে। অর্থাৎ করোনা মোকাবিলা করে ঘুরে দাঁড়িয়েছে এশীয় অর্থনীতি। আর এই ধারাবাহিকতায় আগামী বছর (২০২১) এ অঞ্চলের প্রবৃদ্ধি ৬.৮ শতাংশে দাঁড়াবে।

আজ বৃহস্পতিবার এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের ২০২০ এর হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংস্থাটি। তবে, অর্থনীতি শক্ত অবস্থানে আসার পূর্বাভাস দিলেও তা করোনার আগে যতটা আশা করা হয়েছিল আগামী বছরও ততটা হবে না বলে জানিয়েছে এডিবি।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছর পূর্ব এশিয়ার অর্থনীতির প্রবৃদ্ধি বাড়বে। আর আগামী বছর এই অঞ্চলের অর্থনীতির প্রবৃদ্ধি ৭ শতাংশ হবে। কারণ হিসেবে চীনের দ্রুত ঘুরে দাঁড়ানোকে চিহ্নিত করা হয়েছে।

এদিকে করোনার কারণে এ বছর দক্ষিণ এশিয়ার অর্থনীতির আকার ৬.৮ শতাংশ সংকোচনের পূর্বাভাস দিয়েছিল এশীয় উন্নয়ন ব্যাংক। সেখান থেকে সরে এসে ৬.১ শতাংশ সংকুচিত হবে জানায় সংস্থাটি। অর্থাৎ পতনের কবল থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে এশীয় অর্থনীতি। আশা করা যাচ্ছে, আগামী বছর এই অঞ্চলের প্রবৃদ্ধি ৭.২ শতাংশ হবে।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পানি ব্যবস্থাপনা ও কৃষকের আয় বৃদ্ধিতে ১৩৫৩ কোটি টাকা দেবে এডিবি

সংবাদটি শেয়ার করুন