ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রকে আল্টিমেটাম দিলো সুদান

যুক্তরাষ্ট্রকে আল্টিমেটাম দিলো সুদান

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রকে আল্টিমেটাম এবং সেইসাথে শর্ত দিয়েছে সুদান। দেশটির অন্তর্বর্তী সরকার-সার্বভৌমত্ব কাউন্সিলের চেয়ার‍ম্যান লে. জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক টেলিফোনালাপে চূড়ান্ত সময়সীমা বেধে দিয়েছেন।

পম্পেওকে তিনি বলেন, চলতি ডিসেম্বর মাসের শেষ নাগাদ যদি মার্কিন কংগ্রেস সুদানকে কথিত সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়ার অভিযোগ থেকে মুক্তি দিয়ে আইন পাস না করে তাহলে খার্তুম তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া স্থগিত রাখবে।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, টেলিফোনালাপে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ প্রতিশ্রুতি দিয়েছেন যে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে কংগ্রেসে এ সংক্রান্ত প্রস্তাব পাস হবে। খবরে আরও বলা হয়, ডিসেম্বর শেষ হওয়ার আগেই ট্রাম্প প্রশাসন ইসরায়েলের সঙ্গে সুদানের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠান হোয়াইট হাউজে আয়োজন করতে চায়।

তবে সুদানের কাঙ্ক্ষিত আইন অনুমোদন নিয়ে মতবিরোধ রয়েছে মার্কিন কংগ্রেসে। ইসরায়েলের সঙ্গে সুদানের সম্পর্ক স্বাভাবিক করতে চান রবার্ট মেনেন্ডজ ও চাক শুমেরের মতো ডেমোক্র্যাট সিনেটররা। তবে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলায় আল-কায়েদাকে সহযোগিতা করার কারণে তারা সুদানকে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়ার অভিযোগ থেকে মুক্তি দেয়ার বিরোধী। এমন পরিস্থিতে মার্কিন কংগ্রেসে রাতারাতি সুদানকে এ ধরনের অভিযোগ থেকে মুক্তি দেয়ার আইন পাস করা কঠিন।

আনন্দবাজার/টি এস পি 

সংবাদটি শেয়ার করুন