ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ফের ইরানকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর হুমকি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আমেরিকার টেবিলে সব অপশন রয়েছে বলে আবারও হুমকি দিয়েছেন। ইসরায়েলের দৈনিক পত্রিকা ‘জেরুজালেম পোস্ট’কে দেওয়া এক সাক্ষাৎকারে এই হুমকি দিয়েছেন তিনি।

পম্পেও বলেন, গত চার বছর ধরে ইরানের বিরুদ্ধে আমেরিকা এই নীতি অনুসরণ করে এসেছে এবং এই নীতির পরিবর্তন হওয়ার কোনও কারণ নেই।

তিনি আরও বলেন, আমার মূল্যায়ন এবং ইতিহাস তাই বলবে যে, আমরা এ ব্যাপারে খুবই সফল হয়েছিলাম।”

ইরানবিরোধী ট্রাম্প প্রশাসনের নীতির কথা উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি স্মরণ করতে পারি ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণের শুরুর দিকে আমরা পরমাণু সমঝোতা থেকে বের হয়ে গিয়েছিলাম এবং তখন বিশ্ব বলেছিল ইরানের বিরুদ্ধে শুধু আমেরিকার চাপ কার্যকর হবে না। কিন্তু এই চাপের কারণে ইরান বিশ্বব্যাপী ক্ষতিকর তৎপরতা কমাতে বাধ্য হয়েছে। এর মধ্যে একটি হল ইরান আন্তর্জাতিক অঙ্গন থেকে কোনও অর্থের চালান গ্রহণ করতে পারবে না। এটি আগের যে কোনও সময়ের চেয়ে সম্পূর্ণভাবে ভিন্ন ছিল এবং এর মাধ্যমে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের কাছে বার্তা গেছে।

এমন সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানের বিরুদ্ধে এই হুমকি দিলেন যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বিদায় নিতে যাচ্ছে এবং বিদায় নেবেন পম্পেও নিজেও।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন