ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের মসলা রফতানিতে প্রবৃদ্ধি

ভারতের রফতানি পণ্যগুলোর মধ্যে অন্যতম মসলা। দেশটিতে ১ এপ্রিল শুরু হয় নতুন অর্থবছর। চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (এপ্রিল-আগস্ট) দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে মসলাপণ্যের সম্মিলিত রফতানিতে ১৫ শতাংশ প্রবৃদ্ধির দেখা মিলেছে।

করোনায় লকডাউন চলমান থাকার পরও এ সময় দেশটি থেকে শুকনা মরিচ, জিরা, আদা, ধনিয়া, ছোট এলাচ, হলুদসহ বিভিন্ন জাতের প্রায় পৌনে ৬ লাখ টন মসলাপণ্য রফতানি হয়েছে।

সম্প্রতি প্রকাশিত দেশটির সরকারি তথ্যানুযায়ী, চলতি ২০২০-২১ অর্থবছরের এপ্রিল-আগস্ট সময়ে ভারত থেকে আন্তর্জাতিক বাজারে সর্বমোট ৫ লাখ ৭০ হাজার টন মসলাপণ্য রফতানি হয়েছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১৫ শতাংশ বেশি।

২০১৯-২০ অর্থবছরের এপ্রিল-আগস্ট সময়ে ভারত থেকে সর্বমোট ৪ লাখ ৯৪ হাজার ১২০ টন মসলাপণ্য রফতানি হয়েছিল। সে হিসাবে এক বছরের ব্যবধানে দেশটি থেকে মসলাপণ্যের রফতানি ৭৫ হাজার ৮৮০ টন বেড়েছে।

চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে মসলাপণ্য রফতানি করে ভারতীয় রফতানিকারকরা সর্বমোট ১০ হাজার ১ দশমিক ৬১ কোটি রুপি (ভারতীয় মুদ্রা) আয় করেছেন। গত অর্থবছরের একই সময়ে মসলা রফতানি বাবদ তাদের এ আয়ের পরিমাণ ছিল ৮ হাজার ৮৫৮ দশমিক ৬ কোটি রুপি।

২০২০-২১ অর্থবছরের এপ্রিল-আগস্ট সময়ে ভারত থেকে সবচেয়ে বেশি (২৯৮ শতাংশ) প্রবৃদ্ধির দেখা মিলেছে ছোট এলাচ রফতানিতে।

 

 

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন