ঢাকা | বুধবার
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দিবে ভারত সরকার

করোনা ভাইরাসের প্রকোপে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে ভারতের ক্ষুদ্র ও অতি ক্ষুদ্র ব্যবসায়। বিশাল জনগোষ্ঠীর দেশটিতে এ উদ্যোগগুলোর গুরুত্ব বিবেচনা করে একটি বিশেষ ঋণ সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে মোদি সরকার।

নতুন এ স্কিমের আওতায় কোনো ভারতীয় যদি নিজের ব্যবসা শুরু করতে চান, তবে কেন্দ্রীয় সরকার তাদের সাহায্য করবে। ছোট ব্যবসা শুরু করতে বা পুরনো ব্যবসা বড় করতে সরকার ১০ লাখ রুপি পর্যন্ত ঋণ দেয়ার বেশ কয়েকটি যোজনা শুরু করেছে।

পিএমএমওয়াইয়ের অধীনে তিনটি পর্যায়ে লোন দেয়া হয়। প্রথম পর্যায়ের আওতায় ৫০ হাজার রুপি ঋণ নেয়া যেতে পারে। দ্বিতীয় পর্যায়ে ৫০ হাজার থেকে ৫ লাখ রুপি পর্যন্ত ঋণ নেয়া যেতে পারে। আর একেবারে তৃতীয় ধাপে ৫ লাখ থেকে ১০ লাখ রুপি ঋণ নেয়া যেতে পারে।

পিএমএমওয়াই কেবল ছোট ব্যবসায়ীদের জন্য। যদি কেউ বড় ব্যবসা শুরু করতে চান, তবে এ প্রকল্পের আওতায় ঋণ পাবে না।

পিএমএমওয়াইয়ের আওতায় যেকোনো সরকারি ব্যাংক, গ্রামীণ ব্যাংক, সমবায় ব্যাংক, বেসরকারি ব্যাংক থেকে ঋণ নেয়া যেতে পারে। আত্মনির্ভর ভারত প্রকল্পের আওতায় গত ১২ নভেম্বর ১২টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ, ব্যবসা, মুদ্রা ঋণগ্রহণকারী এবং ব্যবসায়ের প্রয়োজনীয় ব্যক্তিগত ঋণ গ্রহণের সময়সীমা ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। সেখানে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (এমএসএমই) জন্য চলতি বছরের মে মাসে ৩ লাখ কোটি রুপির তহবিল অনুমোদন করেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন