ঢাকা | বুধবার
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ডিমলায় আমনের ভালো ফলনে খুশি কৃষক

চলতি মৌসুমে নীলফামারী জেলার ডিমলা উপজেলায় লক্ষমাত্রার চেয়ে বেশি জমিতে রোপা আমন ধানের আবাদ করা হয়েছে। এরই মধ্যে শুরু হয়েছে আমন ধান কাটা। কৃষকরা ভালো ফলনও পেয়েছেন। ফলন ভালো পাওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসি।

উপজেলা কৃষি সম্প্রারণ অফিস সূত্রে জানা যায়, চলতি বছর ডিমলা উপজেলায় ৮০ হাজার ৮ শত ৫০ মেট্রিকটন আমন ধান উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। এবছর উপজেলায় ১৯ হাজার ৯ শত ১০ হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। এবার পোকা মাকড়ের আক্রমণ না থাকায় ফলনও বেশ ভালো হয়েছে। ইতিমধ্যেই আমন ধান পাকতে শুরু করেছে। শুরু হয়েছে ধান কাটাও।

সদর উপজেলার কৃষক মমতাজ আলী বলেন, এ মেীসুমে ধানের ফলন ভালো হয়েছে। এছাড়া ধানের খড়ও এখন গরুর খাদ্য হিসেবে বেশি দামে বিক্রি করতে পারছি। তাতে বেশ লাভবান হচ্ছি আমরা।

ডিমলা উপজেলার উত্তর তিতপাড়া মুন্সিপাড়া গ্রামের কৃষক রফিয়ার বলেন, এবছর মামুন সন্ন ধানের চাষ করেছি। এ ধান আগাম পাকে। কাটতে শুরু করেছি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সেকেন্দার আলী বলেছেন, এ মৌসুমে আবহাওয়া ভালো থাকায় পোকা-মাকড়ের সংক্রমণ দেখা যায়নি। ফলে উৎপাদন লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে।

তিনি বলেন, এ চাষ সফল করার লক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষিকদের মাঝে উন্নত জাতের বীজ, সার ও কীটনাশকসহ প্রয়োজনীয় অন্যান্য কৃষি উপকরণ সরবরাহ নিশ্চিত করেছে।

আনন্দবাজার/এম.কে/তা.ই.সো

সংবাদটি শেয়ার করুন