ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিলের কফি রফতানিতে বিলম্ব

মহামারি করোনাভাইরাসের সংক্রমণের কারণে ব্রাজিলের অর্থনীতি বেশ টালমাটাল পরিস্থিতির মধ্যে রয়েছে। এ পরিস্থিতিতে দেশটি থেকে পণ্য রফতানি হয়েছে সস্তায়। এদিকে রেকর্ড পরিমাণ কফি বাড়তি থাকা সত্ত্বেও রফতানি করতে পারছেন না দেশটির ব্যবসায়ীরা। 

বিশ্বের শীর্ষ কফি রফতানিকারক দেশ ব্রাজিল। কিন্তু রফতানির একেবারে উপযুক্ত সময় হওয়া সত্ত্বেও কনটেইনার সংকটে গন্তব্যে পাঠানো যাচ্ছে না পানীয় পণ্যটি। রফতানির জন্য ব্যবসায়ীরা জাহাজ কোম্পানির সঙ্গেও চুক্তিবদ্ধ করেছে। কিন্তু বন্দরে কনটেইনারের সংকটের কারণে অনিশ্চয়তায় দিন কাটাচ্ছে দেশটির কফি রফতানিকারকরা।

বৈশ্বিক কফির বাজারে লাতিন আমেরিকার দেশটির হিস্যা ৩০ শতাংশ। তবে কনটেইনার সংকটে শীর্ষ রফতানিকারক দেশটির ব্যবসায়ীরা এখন পানীয় পণ্যটির সরবরাহ ঠিক সময়ে করতে পারছে না।

জাহাজ শিল্পের পরামর্শক প্রতিষ্ঠান ডাটামারের তথ্য বলছে, ব্রাজিলের বন্দরগুলোতে এখন কনটেইনারের মধ্যে ভারসাম্যহীন অবস্থা বিরাজ করছে। গত আগস্টে দেশটি থেকে ২ লাখ ৫১ হাজার কনটেইনার ছেড়ে গেছে।

এর বিপরীতে দেশটিতে এসেছে ১ লাখ ৭২ হাজার কনটেইনার। সেই হিসাবে প্রায় ৮০ হাজার কনটেইনার এখন ভারসাম্যহীন পরিস্থিতি তৈরি করেছে, যা পক্ষান্তরে কফি রফতানিতে বিলম্বের অন্যতম কারণ।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন