ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

খুচরা বাজারে আলুর দাম ৫০ টাকায় উঠেছে

বৃষ্টি ও সরবরাহ সংকটে অস্বাভাবিকভাবে বেড়েছে আলুর দাম। গত তিনদিনের ব্যবধানে পণ্যটির দাম কেজিপ্রতি ৮ টাকা বেড়ে ৪৪ টাকায় পৌঁছেছে। পাইকারি বাজারে দাম বৃদ্ধি পাওয়ায় খুচরায় ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে পণ্যটি। নতুন মৌসুমের আলু বাজারে আসতে দেরি হলে দাম আরো বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।

চট্টগ্রামের সবজির সবচেয়ে বড় পাইকারি আড়ত রিয়াজউদ্দিন বাজারে প্রতি কেজি আলু বিক্রি হয়েছিল ৪৪ টাকায়, যা শুক্রবারও ৩৬ টাকায় বিক্রি হয়েছিল। তারও দুই দিন আগে একই মানের আলু বিক্রি হয়েছিল ৩২ থেকে ৩৪ টাকায়।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, আলুর মজুদ কমে আসায় দেশের বিভিন্ন স্থান থেকে ব্যাপারীরা দাম বাড়িয়ে সরবরাহ করছেন। কোল্ডস্টোরেজ থেকে চাহিদা অনুযায়ী আলুর সরবরাহ হলেও পাইকারি ও খুচরা বাজারে বেশি দামে পণ্যটি বিক্রি করছেন ব্যবসায়ীরা।

আড়তদাররা জানিয়েছেন, গত বছর যে পরিমাণ আলু মজুদ হয়েছিল এবার চাহিদা তার চেয়ে বেড়ে গেছে। মূলত অন্যান্য সবজির দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ার কারণে চাপ পড়েছে আলুর ওপর। তাছাড়া উত্তরবঙ্গের বন্যার কারণে এবার আলুর ক্ষেত্রে নানা জটিলতা তৈরি হয়েছে, যার কারণে বেড়েই চলেছে পণ্যটির দাম।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন