ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও ডিএসই ওয়েবসাইট ভোগান্তি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট নিয়ে আবারও ভোগান্তিতে পড়েছে বিনিয়োগকারীরা। আজ রবিবার সকাল থেকেই ডিএসইর ওয়েবসাইট জটিলতা দেখা গেছে।

ডিএসইর ওয়েবসাইটে একাধিকবার প্রবেশ করার চেষ্টা করা হলেও বার বার ব্যর্থ হচ্ছে বিনিয়োগকারীরা। এ ব্যাপারে কয়েকজন বিনিয়োগকারী দৈনিক আনন্দবাজারকে ফোন দিয়ে অভিযোগও করেছে।

এর পূর্বে গত (১৯ আগস্ট) নতুন ওয়েবসাইট চালুর পর থেকেই এই অবস্থা দেখা গেছে ডিএসইতে। কিছু দিন পরপরই এমন ভোগান্তিতে পড়তে হয় পুঁজিবাজারের বিনিয়োগকারীদের।

শেয়ারবাজারের বৃহত্তর স্বার্থে বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে ৬ সদস্যের একটি শক্তিশালী তদন্ত কমিটি গঠন করা হয়েছে গত ২৪ আগস্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ মোস্তাফিউর রহমানকে আহ্বায়ক করে গঠিত কমিটির অন্য সদস্যরা হচ্ছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের প্রধান প্রফেসর ড. মোঃ আসিফ হোসেন খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ শরীফুল ইসলাম, বিএসইসির পরিচালক রাজিব আহমেদ, বিএসইসির উপ-পরিচালক মোঃ নজরুল ইসলাম এবং বিএসইসির সহকারী পরিচালক মোঃ শহিদুল ইসলাম। এদের মধ্যে শহিদুল ইসলাম কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

তদন্ত কমিটিকে আগামী ৭ কার্যদিবসের ভিতরে তাদের রিপোর্ট জমা দিতে হবে।

ডিএসই কর্তৃপক্ষকে বিএসইসি আদেশ দিয়েছে তদন্ত কমিটিকে সব ধরনের সহায্য করার জন্য।

তদন্ত সংক্রান্ত বিএসইসির নির্দেশে বলা হয়েছে, কমিটি সম্প্রতি ডিএসইর ওয়েবসাইট ও ট্রেডিং সিস্টেমে যেসব সমস্যা দেখা দিয়েছে তার কারণ, বাজারে তার প্রভাব, এই সমস্যার জন্য দায়ী ব্যক্তি বা ব্যক্তিবর্গকে চিহ্নিত করা ও ভবিষ্যতে এই ধরনের সমস্যা এড়াতে করনীয় সম্পর্কে তাদের পর্যবেক্ষণ ও সুপারিশ তুলে ধরবে।

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন