ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

নারীদের অর্থনীতিতে অর্ন্তভুক্ত করতে প্রাইম ব্যাংকের ‘নীরা’

সমাজের সকল ক্ষেত্রে নারীর আর্থিক স্বাধীনতা, সামাজিক অগ্রগতি ও সুস্থতা অর্জনে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়ে নারী-কেন্দ্রিক অনন্য উদ্যোগ- ‘নীরা’ চালু করেছে প্রাইম ব্যাংক। এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এগিয়ে যাচ্ছে নারীরা। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নারীদের অবদান লক্ষনীয়। নারীর এ অন্যন্য অবদান যেমন- নারীর মেধা ও মনন বিকাশ এবং স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দেয়ার ক্ষেত্রে তাদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করবে নীরা। 

নীরা’র প্রধান লক্ষ্য হচ্ছে সমাজের যেসব নারী এখনও ব্যাংকিং সুবিধার বাইরে আছেন তাদেরকে ব্যাংকিংয়ের আওতায় নিয়ে আসা। বয়স, পেশা, আয়, সামাজিক অবস্থান, শহর বা গ্রাম নির্বিশেষে সর্বস্তরের পিছিয়ে পড়া নারীদের অর্থনীতির মূলস্রোতে সংশ্লিষ্ট করতে কাজ করবে নীরা।

আগে কখনো ব্যাংকিং করেননি এমন নারীদেরও আধুনিক ব্যাংকিং সেবা দেবে নীরা। বন্ধুর মত পাশে থাকবে নিজের পায়ে দাঁড়ানো, সত্যিকারের স্বাধীনতা ও আত্মমর্যাদা অর্জনের নিরন্তর প্রচেষ্টায়।

নীরা শুধুমাত্র ব্যাংকিং সার্ভিস না, এটি নারীর জীবনের প্রতিটি ক্ষেত্রের সার্বিক কল্যাণে একটি ভিন্ন ধারার উদ্যোগ। নারীর স্বাধীনতা, অর্থনৈতিক অধিকার, স্বাস্থ্যনিরাপত্তা ও স্বপ্নপূরণের এক সম্পূর্ণ সমাধান। ব্যাংকিং সুবিধার বাইরে থাকা নারীদের ব্যাংকিংয়ের আওতায় নিয়ে আসা, নারীদের অর্থনৈতিক কর্মকাণ্ডে অন্তর্ভুক্ত করা এবং স্বাস্থ্যনিরাপত্তা অগ্রাধিকার দিয়ে কাজ করবে নীরা।

নীরা নারীদের মাঝে অর্থনৈতিক ব্যবস্থাপনার জ্ঞানের আলো ছড়িয়ে দিবে, যাতে তারা অর্থনৈতিকভাবে স্বাধীন ও স্বাবলম্বী হয়ে নিজেদের অর্থ-সম্পদ নিজেরাই ব্যবস্থাপনা করতে পারে এবং স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারে। নতুন ধারার এ উদ্যোগ ব্যাংকিং সম্পর্কে প্রচলিত দৃষ্টিভঙ্গি বদলে দেবে।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন