ঢাকা | বুধবার
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষুদ্র ব্যবসায়ীদের হিসাব রাখার অ্যাপ টালিখাতা

ব্যবসায়ে সকলপ্রকার হিসাব নিকাশ সঠিকভাবে রাখার জন্য প্রয়োজন হিসাবখাতা। কিন্তু এ প্রাচীন পদ্ধতি আর কতদিন? ব্যবসা এখন পুরাই ডিজিটাল। এবার ব্যবসার সব ধরনের হিসাব রাখবে টালিখাতা মোবাইল অ্যাপ। 

এই অ্যাপটি সম্পূর্ণ ফ্রি এবং ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে। অ্যাপটি দিয়ে সহজে বেচা-কেনা এবং খরচের সব ধরনের লেনদেনের হিসাব রাখা যাবে, হিসাবে ভুল হয় না এবং বাকি আদায় সহজ হয়। এখন হাতে-কলমে হিসাব রাখার ঝামেলা আর নেই।

টালিখাতায় ইতিমধ্যে ৬ লাখেরও বেশি রেজিস্টার্ড ব্যবহারকারী রয়েছে। দেশজুড়ে খুব অল্প সময়ে ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে সাড়া ফেলেছে অ্যাপটি। সম্প্রতি নতুন ফিচার ও সুবিধা নিয়ে অ্যাপটির নতুন সংস্করণ এসেছে। এই উপলক্ষে ইউএনসিডিএফ এবং শিওরক্যাশ ‘কুটির, ক্ষুদ্র ও ছোট ব্যবসা ডিজিটালাইজেশন এবং কভিড পরবর্তী সহযোগিতা’ সংক্রান্ত একটি ওয়েবিনার সেমিনারের আয়োজন করেছে।

বাংলাদেশে ১ কোটিরও বেশি কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি (সিএমএসএমই) ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে যেখানে ৩ কোটিরও বেশি মানুষ কাজ করছেন। দেশ ডিজিটালি এগিয়ে গেলেও, অর্থনীতির এই বিশাল অংশটি আর্থিক অন্তর্ভুক্তি এবং প্রযুক্তিগত দিক থেকে খুব বেশি সুবিধা পাচ্ছেনা। তাই এই বিশাল সেক্টরের কথা চিন্তা করে তাদের ব্যবসা প্রসারে প্রযুক্তিগত নানাবিধ সহযোগিতা করাই টালিখাতার মূল উদ্দেশ্য।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন