ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মহামারীতেও ইস্পাত রপ্তানিতে প্রবৃদ্ধি ভারতের

করোনা সংক্রমণ রোধে টানা লকডাউন থাকায় চরম চাপের মুখে পড়েছে বিশ্ব অর্থনীতি। এদিকে সামগ্রিক অর্থনীতিতে চাপ বাড়িয়ে ভারতের উৎপাদন খাত স্থবির হয়ে এসেছে। ভারতের কারখানাগুলোয় পরিশোধিত ইস্পাত উৎপাদন কমে এসেছে। কমেছে শিল্প ধাতুটির অভ্যন্তরীণ ব্যবহারও। উৎপাদন ও ব্যবহার কমলেও একই সময়ে ভারত থেকে আন্তর্জাতিক বাজারে ইস্পাত রপ্তানিতে বড় প্রবৃদ্ধি দেখা গেছে।

আগের অর্থবছরের একই সময়ের তুলনায় গত এপ্রিল-জুলাই সময়ে ভারত থেকে শিল্প ধাতুটির রপ্তানি বেড়েছে ১৪০ শতাংশ। ইন্ডিয়ান স্টিল এক্সপোর্ট জয়েন্ট প্লান্ট কমিটির সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভারতে প্রতি বছরের ১ এপ্রিল নতুন অর্থবছর শুরু হয়। প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২০-২১ অর্থবছরের প্রথম চার মাসে (এপ্রিল-জুলাই) দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৪৬ লাখ ৪১ হাজার টন পরিশোধিত ইস্পাত রপ্তানি হয়েছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় দেশটি থেকে শিল্প ধাতুটির রপ্তানি বেড়েছে ১৪০ শতাংশ।

২০১৯-২০ অর্থবছরের এপ্রিল-জুলাই সময়ে ভারত থেকে আন্তর্জাতিক বাজারে মোট ১৯ লাখ ৩৩ হাজার টন ইস্পাত রপ্তানি হয়েছিল। সেই হিসাবে এক বছরের ব্যবধানে ভারত থেকে ইস্পাত রপ্তানি বেড়েছে ২৭ লাখ টনের বেশি।

 

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন