ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েল-আমিরাতের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু

ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে আজ সোমবার থেকে বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু হয়েছে। তেল আবির স্থানীয় সময় সকাল ১১টা ১৩ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর দুইটা ১৩) এল আল-এর ফ্লাইটটি আবুধাবিতে রওয়ানা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স। আবুধাবির স্থানীয় সময় দুপুর তিনটা ৪৩ মিনিটে ফ্লাইটির পৌঁছানোর কথা রয়েছে।

জানা গেছে, ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্ডানের পর তৃতীয় আরব রাষ্ট্র হিসেবে যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় গত ১৩ই আগস্ট ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত। এই দুই দেশের মধ্যে টেলিফোন যোগাযোগ সচল করার ঘোষণা দেওয়া হয়। পাশাপাশি নিয়মিত বিমান চলাচল চালুর ঘোষণাও দেওয়া হয়।

আজ সোমবারের এই প্রথম ফ্লাইটে আছেন ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মিইর বেন শাবাত ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঊর্ধ্বতন উপদেষ্টা ও জামাতা জারেড কুশনার ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান। জানা গেছে, সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে তারা ওয়াশিংটনে দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরের জন্য একটি দিন ঠিক করবেন৷

জানা গেছে, ঐতিহাসিক এই ফ্লাইটের নম্বর দেয়া হয়েছে এল আল ৯৭১৷ এল আল হলো ইসরায়েলের জাতীয় বিমানসংস্থা৷ আর ৯৭১ হলো আরব আমিরাতের আন্তর্জাতিক ডায়াল কোড৷ ফিরতি ফ্লাইটের নম্বর হলো এল আল ৯৭২৷ ৯৭২ হলো ইসরায়েলের আন্তর্জাতিক ডায়াল কোড৷ মঙ্গলবার সকালে ফিরতি ফ্লাইটটি রওয়ানা হবে বলে জানা গেছে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন