বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের বড় উত্থানে শেষ হয়েছে লেনদেন

আজ বুধবার (২৬ আগস্ট) বড় উত্থান হয়েছে দেশের শেয়ারবাজারে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেড়েছে সবকটি সূচক। লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, তবে কমেছে সামগ্রিক লেনদেন। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।

শুরুতে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থানের আভাস পাওয়া যায়। প্রথম ১০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ২৮ পয়েন্ট বেড়ে যায়।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি বড় উত্থান হয়েছে ডিএসইর অপর দুই সূচকের। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আর ডিএসই শরিয়াহ্ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে অংশ নেয়া ১৯৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দাম কমেছে ১০৭টি এবং ৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে। মূল্য সূচকের বড় উত্থান হলেও এ দিন ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৭৮৩ কোটি ৭০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৮৬ কোটি ১ লাখ টাকা। সেই হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ২ কোটি ৩১ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৯৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৪৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১১২টির দাম বেড়েছে, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির দাম।

আরও পড়ুনঃ  ছাত্র-শিক্ষকের মধ্যে আজ বিশাল ব্যবধান

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন