বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন

উত্থানের মধ্যে দিয়েই শেষ হয়েছে সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেন। রবিবার (১৬ আগস্ট) দেশের দুই পুঁজিবাজারেই সূচকে বড় উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ছাড়িয়েছে সাড়ে ১৩শ কোটি টাকা।

ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫৬ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৫৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১০৯ ও ১৬৩৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৩৫১ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে যা ১৪৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ২০৭ কোটি ৭৭ লাখ টাকার।

ডিএসইতে মোট ৩৫৪ টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে এদিন। এর মধ্যে দাম বেড়েছে ৩০১টি কোম্পানির আর কমেছে ৪২ টির। অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এই দিন ৪৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৫৫ পয়েন্টে। এই দিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫১টির, কমেছে ২৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির কোম্পানির শেয়ার দর।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  পুঁজিবাজারে কমেছে লেনদেন, আতঙ্কে বিনিয়োগকারীরা

সংবাদটি শেয়ার করুন