ঢাকা | শনিবার
১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শীঘ্রই কমছে না সবজির দাম

শীঘ্রই কমবে না শবজির বাজারের অস্বাভাবিক দাম। করোনাভাইরাস, বন্যা আর অতিবৃষ্টির কারণে চড়াও হওয়া দাম কিছুতেই কমছে না এবার। ঢাকায় বৃহস্পতিবার ও গতকাল শুক্রবার প্রতি কেজি লম্বা বেগুন বিক্রি হয়েছে ৮০ টাকা কেজিতে। কোথাও কোথাও ভালো মানের বেগুনের দর ৯০ টাকা পর্যন্ত উঠেছে। কাঁচামরিচ এখনো বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে।

ঢাকার কারওয়ান বাজার, মালিবাগ, সেগুনবাগিচাসহ কয়েকটি বাজারে প্রতি কেজি করলা ৬০-৭০, গোল বেগুন ৭০-৮০, টমেটো ১২০, বরবটি ৭০, ঝিঙে, চিচিঙ্গা ও ঢেঁড়স ৬০, পটোল ৫০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে। সবজির সঙ্গে শাকের দামও চড়া। এক আঁটি শাক বিক্রি হচ্ছে ৫০ টাকা পর্যন্ত। শীতের কিছু সবজি এখনই বাজারে মিলছে। তবে সেগুলোর দামও চড়া।

শবজির দাম কমা নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতরের (ডিএই) কর্মকর্তারা জানান, কেজিপ্রতি ৪০ টাকার কাছাকাছি দরে সবজি পেতে অপেক্ষা করতে হবে মধ্য অক্টোবর পর্যন্ত। ঐ সময় শীতের আগাম সবজি বেশি পরিমাণে বাজারে আসতে শুরু করবে। অবশ্য আগামী এক থেকে দেড় মাসের মধ্যে দাম কিছুটা কমে আসবে। ওই সময় বিভিন্ন ধরনের শীতের আগাম শাক-সবজি বাজারে আসতে শুরু করবে। এরই মধ্যে আবাদ শুরু হয়েছে। এবার আবাদের হারও আগের চেয়ে বেশি।

ডিএইর অতিরিক্ত পরিচালক (বগুড়া অঞ্চল) কৃষিবিদ জি এম এ গফুর বলেন, সাধারণত ১৫ অক্টোবর থেকে শীত মৌসুম শুরু হয় বলে আমরা ধরে নিই। তবে অনেক সবজিই এখন সারা বছর আবাদ হয়। এটা শেষ হলে আরেকটা শুরু হয়। বগুড়ায় এরই মধ্যে শীতের আগাম সবজির আবাদ শুরু হয়েছে। এ অঞ্চলে শীত মৌসুমে মোট ২২ হাজার ৩০০ হেক্টর সবজি আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে পাঁচ হাজার ২৬৪ হেক্টর জমিতে সিমা মুলা, লাউ, কপি ইত্যাদি এরই মধ্যে আবাদ করা হয়েছে। এসব সবজি আগামী দেড় মাসের মধ্যে বাজারে আসবে।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন