শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বেড়েছে হিলি স্থলবন্দর দিয়ে মসলা পণ্যের আমদানি, কমেছে দাম

কোরবানির ঈদকে সামনে রেখে প্রতিবছর দেশের বাজারে মসলা জাতীয় পণ্যের চাহিদা বাড়ার পাশাপাশি বাড়ে দামও। এই চাহিদাকে সামনে রেখে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে মসলা জাতীয় পন্যের আমদানী বেড়েছে। এতে কমেছে হিলির স্থানীয় আড়ৎ ও খুচরা বাজারে মসলা পণ্যের দাম।

তবে সে তুলনায় দিনাজপুর শহরের বিভিন্ন মসলার দোকানে খুচরা বিক্রিতে দাম কমেনি। তবে দাম কমবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

জানা যায়, আমদানি বাড়ায় হিলির স্থানীয় আড়ৎ ও খুচরা বাজারে কমেছে আমদানিকৃত আদা, রসুন, জিরা, পেঁয়াজসহ বিভিন্ন ধরনের মসলার দাম। লকডাউনের আগে হিলির আড়ৎ ও খুচরা বাজারে প্রতি প্যাকেট জিরা বিক্রি হয়েছে ৪৬০ টাকা দরে। যা এখন দাম কমে প্রতি প্যাকেট বিক্রি হচ্ছে প্রকারভেদে ২৬০ থেকে ২৮০ টাকায়। সাদা এলাচ বিক্রি হয়েছে ৩২০০ টাকা কেজি। যা এখন কমে বিক্রি হচ্ছে ২৬০০ টাকা দরে। ৩৮০ টাকার দারুচিনি বিক্রি হচ্ছে ২৯০ টাকায় এবং ৮৫০ টাকার লবঙ্গ বিক্রি হচ্ছে ৭২০ টাকা কেজি।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, যেহেতু এবার করোনাভাইরাসের কারনে বহিঃবিশ্ব থেকে মসলা আমদানি বন্ধ আছে। এসময় যাতে দেশের বাজারে এই পণ্যের সংকট কিংবা দাম না বাড়ে সেদিকে লক্ষ রেখে হিলি স্থলবন্দররের আমদানিকারকরা বেশি বেশি মসলা ভারত থেকে আমদানি করছে। ঈদের আগে আরো বেশি পরিমান মসলা আমদানির জন্য ব্যবস্থা করেছি। আশা করছি এবার ঈদ উপলক্ষে মসলা দাম বাড়বে না ক্রেতার নাগালে থাকবে।

আরও পড়ুনঃ  সিমেন্টে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ নেই

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন