ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

কোটি টাকার আমানতের মাইল ফলক অতিক্রম ইসলামী ব্যাংকের

বর্তমানে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এখন এক লক্ষ কোটি টাকা আমানতের ব্যাংক। গত ৩০ জুন ২০২০ এ মাইল ফলক অতিক্রম করেছে দেশের শীর্ষ এই বেসরকারি বাণিজ্যিক ব্যাংক। ২০১৯ সালে ব্যাংকের আমানত ছিল ৯৪৬৮১ কোটি টাকা, ২০১৮ সালে ৮২২৫৭ কোটি, ২০১৭ সালে ৭৫৫০২ কোটি এবং ২০১৬ সালে ছিল ৬৮১৩৫ কোটি টাকা।

জানা গেছে, শুধু আমানতই নয় এর সাথে চলতি বছরের মে এবং জুন মাসে সর্বোচ্চ বৈদেশিক রেমিট্যান্স আহরণ করেছে ইসলামী ব্যাংক। যার পরিমাণ মে মাসে ৪৬১ মিলিয়ন মার্কিন ডলার এবং জুন মাসে ৫৭৫ মিলিয়ন মার্কিন ডলার। এর আগে কখনো রেমিট্যান্স আহরণ ৪০০ মিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেনি।

রেমিট্যান্স আহরণে ২০১৯ সালের জুন মাসের তুলনায় ২০২০ সালের জুন মাসে ইসলামী ব্যাংকের প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১১৬ শতাংশ। ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়িয়ে জাতীয় রিজার্ভে (বিদেশি মুদ্রার মজুদ) কার্যকর ভূমিকা রাখছে এই ব্যাংক।

ইসলামী ব্যাংক দেশের উন্নয়ন কর্মকান্ডে সার্বিক অবদানের পাশাপাশি অনগ্রসর এবং পশ্চাৎপদ জনগোষ্ঠীর সঞ্চয়ের অভ্যাস গড়তে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ২০১৭ সালে আর্থিক সেবা বঞ্চিত মানুষের কাছে ব্যাংকিং সেবা পৌঁছাতে ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু করে। বর্তমানে এই ব্যাংকের এজেন্ট আউটলেটসমূহের গ্রাহক সংখ্যা ৭ লাখ ৫৩ হাজার এবং আমানতের পরিমাণ দেশের এজেন্ট ব্যাংকিংয়ের সর্বোচ্চ ২৬০০ কোটি টাকা।

এ ছাড়াও দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে ইসলামী ব্যাংক আগের মতোই শীর্ষ অবস্থান ধরে রেখেছে। যা চলমান আর্থিক চ্যালেঞ্জ মোকাবেলার সময়ে কার্যকর অবদান রাখছে।

আনন্দবাজার/এইচ এস কে

 

সংবাদটি শেয়ার করুন