মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার মধ্যেও নগদ টাকা বৃদ্ধি পেয়েছে ব্যাংকে

করোনায় বর্তমান পরিস্থিতিতেও নগদ টাকা বেড়েছে ব্যাংকগুলোতে। ব্যাংকারদের সাথে কথা বলে জানা গেছে, করোনাকালে ঋণ বিতরণ বন্ধ থাকার কারণেই মূলত এই তারল্য বৃদ্ধি পেয়েছে। অপরদিকে কেন্দ্রীয় ব্যাংকের নীতি ছাড় দেওয়ার কারণেও ব্যাংকগুলোতে প্রায় ২০ হাজার কোটি টাকা বাড়তি তারল্য যুক্ত হয়েছে।

তাই গত তিন মাসে তারল্য নিয়ে ব্যাংকগুলোতে কোনো টানাটানি ছিল না। যদিও আমানতের সুদহার কমে যাওয়ায় ও মানুষের সঞ্চয় তুলে নেওয়ার প্রবণতার কারণে করোনাকালে তারল্যসংকটের আশঙ্কা করেছিলেন ব্যাংকাররা।

তবে বর্তমানে ব্যাংকগুলোতে এই  অবস্থা খুব বেশি দিন ভালো থাকবে কি না তা নিয়ে সংশয়ে আছে ব্যাংকাররা। তারা জানিয়েছেন, করোনা পরিস্থিতির ঠিক না হলে অর্থনীতিতে পূর্বের গতি ফিরবে না।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, গত মার্চ শেষে ব্যাংকগুলোর হাতে বাড়তি তারল্য (বিল-বন্ডসহ) ছিল প্রায় ৯০ হাজার কোটি টাকা।কিন্তু গেল এপ্রিল শেষে অতিরিক্ত তারল্য (বিল-বন্ডসহ) বেড়ে হয় ১ লাখ ১৩ হাজার ছিল ৮০৭ কোটি টাকা। করোনার এমন পরিস্থিতিতেও তারল্য বেড়েছে প্রায় ২৩ হাজার কোটি টাকা। অতিরিক্ত এ তারল্যের বেশির ভাগই সোনালী, পূবালী এবং উত্তরা ব্যাংকের। এ ছাড়া কয়েকটি প্রথম প্রজন্মের বেসরকারি ব্যাংকেও ভালো তারল্য রয়েছে।

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ভোলায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মচারীদের মানববন্ধন

সংবাদটি শেয়ার করুন