শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে লেনদেনের আগাম আয়কর কমানোর দাবি

পুঁজিবাজারে লেনদেনের ওপর আগাম আয়কর কমানোর দাবি জানিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্যদের নিয়ে গঠিত এই সংগঠনটি জানিয়েছে, ব্রোকার হাউজের অস্তিত্ব রক্ষা করতে শেয়ার লেনদেনের ওপর আগাম আয়কর দশমিক শূন্য ৫০ শতাংশ থেকে কমিয়ে দশমিক শূন্য ১৫ শতাংশ করা উচিত।

আজ বৃহস্পতিবার ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি শরীফ আনোয়ার হোসেন এক বিজ্ঞতিতে এ দাবি জানান। করোনার এমন পরিস্থিতির ফলে দীর্ঘ সময় বন্ধ থাকা ব্রোকারেজ হাউজের এই সংকট দিন দিন আরও বাড়ছে।

তিনি আরও জানিয়েছেন, শেয়ারবাজারের লেনদেন কমে যাওয়ায় একমাত্র কমিশন আয়ের ওপর নির্ভরশীল ব্রোকারেজ হাউজগুলো ক্রমাগত লোকসানের সম্মুখে পড়েছে। এতে অফিস পরিচালনার ব্যয়ভার মেটাতে না পেরে অসংখ্য শাখা অফিস এরইমধ্যে বন্ধ হয়ে গেছে এবং আরও অসংখ্য শাখা অফিস বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনাও তৈরি হয়েছে।

শেয়ারবাজারের উন্নতির সঙ্গে দেশের অর্থনৈতিক উন্নয়ন জড়িত। তাই সার্বিক উন্নয়নে ব্রোকারদের বাঁচিয়ে রাখাতে আমরা শেয়ার লেনদেনের ওপর বিদ্যমান অগ্রিম আয়কর দশমিক শূন্য ৫০ এর পরিবর্তে দশমিক শূন্য ১৫ করার জন্য অর্থমন্ত্রীর কাছে লিখিত সুপারিশ জানিয়েছি।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  ‘বিশ্বব্যাংকের পূর্বাভাস সামঞ্জস্যহীন’

সংবাদটি শেয়ার করুন