শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু

বেনাপোল বন্দরে দীর্ঘ ৭৫ দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ ছিল প্রানঘাতী করোনা ভাইরাসের জন্য। তবে আবার বেনাপোল বন্দর দিয়ে পুনরায় দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। ৮ জুন থেকে স্বাস্থ্যবিধি মেনে এ বাণিজ্য শুরু করা হয়।

বৃহস্পতিবার ও রবিবার দুই দেশের প্রশাসন ও ব্যবসায়ী নেতাদের সাথে পৃথক দু‘টি বৈঠক হয়েছে। তারপর বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে।

কিন্তু দুই দেশের মধ্যে দাপ্তরিকভাবে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হলেও বাস্তবে শুধু আমদানি হচ্ছে। হচ্ছে না রপ্তানি। সোমবার রাতে এ বন্দর দিয়ে ২৪ টি পণ্যবাহী ট্রাক ভারত থেকে বেনাপোল বন্দরে প্রবেশ করবে।

ভারতের কেন্দ্রীয় সরকার বারবার চিঠি দিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে স্থলবন্দর দিয়ে আন্তর্জাতিক বাণিজ্য শুরুর অনুমতি দেওয়ার অনুরোধ করলেও মমতা বন্দ্যোপাধ্যায় তার সিদ্ধান্তে অনড় ছিলেন। তাছাড়াও বনগাঁর সিন্ডিকেটের কারণেও বাণিজ্যে জটিলতা দেখা দিয়েছিল। পরে রেলওয়ের মাধ্যমে পণ্য আমদানির অনুমতি দেওয়ায় স্থলপথে আমদানি-রপ্তানির ওপর চাপ সৃষ্টি করে ভারতের পেট্রাপোল বন্দর এলাকার শ্রমিকসহ ট্রাক মালিক ও চালকরা। বাধ্য হয়ে তড়িঘড়ি করে বৈঠকে বসে আমদানি-রপ্তানি চালু করতে রাজি হয় ভারতের প্রশাসনসহ বনগাঁ সিন্ডিকেট।

আনন্দবাজার/এস.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  'ফেয়ার অ্যান্ড লাভলী'র পরিবর্তে নতুন নাম গ্লো অ্যান্ড লাভলী'

সংবাদটি শেয়ার করুন