ঢাকা | বুধবার
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

আম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

এখন চলছে রঙিন সব ফলের মৌসুম। বাজারে পাওয়া যাচ্ছে আম। আমের জন্য অধিকাংশ মানুষ সারা বছর অপেক্ষা করে থাকেন। সুগন্ধে ভরা মিষ্টি স্বাদের ফলটি প্রচুর পুষ্টিগুণে ভরপুর। আম খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তাই করোনাভাইরাস এড়াতে আম খাওয়া উচিত।

এছাড়াও আম খেলে কী কী উপকারিতা পাওয়া যায় চলুন জেনে নেই:

আমে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি ৬, ফোলেট, আয়রন এবং ম্যাগনেসিয়ামসহ আরও অনেক পুষ্টিগুণ। এটি অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ফাইবারে পরিপূর্ণ। এটি দেহের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এক কাপ কাটা আমে (১০০ গ্রাম) প্রায় ৩৬.৪ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে, যা প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন সি এর ৬৭ শতাংশ। ভিটামিন সি আমাদের দ্রুত সুস্থ হতে সাহায্য করে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

এছাড়া আম দেহের ওজন কমাতে সাহায্য করে। আমে রয়েছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং অ্যান্টিঅক্সিড্যান্ট যা রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে।

আম ভালো রাখে আমাদের চোখের স্বাস্থ্যও। এর অ্যান্টিঅক্সিড্যান্ট চোখকে অতিবেগুনি আলোকরশ্নি থেকে রক্ষা করতে পারে। এই অতিবেগুনি আলোকরশ্নি দৃষ্টিশক্তির সর্বনাশ ডেকে আনার জন্য পরিচিত।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন