শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নীরবে কাজ করে যাচ্ছে সালমা আদিল ফাউন্ডেশন

করোনায় স্থবির হয়ে পড়েছে পুরো বিশ্ব। মহামারি এই ভাইরাসের বিরুদ্ধে এ যুদ্ধ জিততে দেশে কাজ করে যাচ্ছে সালমা আদিল ফাউন্ডেশন। করোনার এই দুর্যোগে ক্ষুধায় কষ্টে থাকা অসহায় মানুষের ত্রাণ সামগ্রী বিতরণ, করোনায় মৃতদের দাফনের প্রয়োজনীয় সরঞ্জাম বিতরণ, মাস্ক- পিপিই বিতরণ, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অর্থ প্রদান, রমজান মাসে ইফতার সামগ্রী বিতরণ, সুবিধাবঞ্চিত শিশুদের নতুন জানা বিতরণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে সংগঠনটি।

করোনায় মৃতদের দাফনের সরঞ্জাম বিতরণ: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া লোকজনের দাফনে বিশেষ উদ্যোগ হিসাবে কোভিড-১৯-এ মৃত ব্যক্তিদের দাফনের প্রয়োজনীয় সরঞ্জাম বিনামূল্যে সরবরাহ করছে সংগঠনটি। ইতিমধ্যে সংস্থাটি নিজ অর্থায়নে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় ও ‘খিদমাতুল মাইয়্যাত-গাজীপুর’ নামে পরিচিত স্বেচ্ছাসেবী সংগঠনসহ দেশের এ ধরনের বেশ কয়েকটি সংগঠনকে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং অন্যান্য সুরক্ষা সামগ্রী সরবরাহ করেছে।

উদ্যোগটির সম্পর্কে জানতে চাইলে সংগঠনটি জানায়, রাজধানীসহ সারা দেশে করোনায় আক্রান্ত হয়ে কিংবা অনুরূপ উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তিদের লাশ দাফনে নানা রকমের জটিলতা দেখা দিয়েছে। এতে মৃত ব্যক্তির স্বজনদের চরম বিড়ম্বনায় পড়তে হচ্ছে। এই বিষয়গুলো বিবেচনা করে এসএএফ এই উদ্যোগ হাতে নিয়েছে।

শুকনো খাদ্য সামগ্রী বিতরণ: এ পর্যন্ত ১ হাজারের অধিক পরিবারের কাছে ত্রাণ হিসাবে চাল, ডাল, তেল, চিনি, লবণ প্রভৃতি উপহার সামগ্রী বিতরণ করেছে। ইতিমধ্যে সংস্থাটি দেশের বিভিন্ন জেলায় ঢাকা,রংপুর, বরিশাল, বগুড়া, চট্রগ্রাম প্রভৃতি জেলায় এ শুকনো সামগ্রী বিতরণ করা হয়।

আরও পড়ুনঃ  এখনই বন্ধ হচ্ছে না বাণিজ্যমেলা : বাণিজ্য মন্ত্রণালয়

ইফতার সামগ্রী বিতরণ: রমজান মাসে রোজা রেখে অসহায় মানুষ ক্ষুধায় কষ্ট না পায়, এ বিষয়টি মাথায় রেখে প্রতিদিন ১৫০-২০০ জনকে ইফতার বিতরণ করছে দাতব্য সংস্থাটি। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভলেন্টিয়ারদের মাধ্যমে প্রায় ৫ হাজার জনকে এ ইফতার সামগ্রী বিতরণ করেছে সংগঠনটি।

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অর্থ প্রদান: গৃহবন্দী মধ্যবিত্ত অসহায় পরিবার ফেসবুকে সালমা আদিল ফাউন্ডেশনের ফেসবুক পেজে কিংবা ফোন করে জানালে তাদের দুর্দশার কথা জানালে ভলেন্টিয়ারদের মাধ্যমে যাচাই বাছাই শেষে দেশের বিভিন্ন জায়গায় বিকাশ তথা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অর্থ বিতরণ করছে সংগঠনটি। দেশের বিভিন্ন জেলার প্রায় ১০০ এর অধিক কর্মহীন মানুষকে ১০০০থেকে ২০০০ টাকা করে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অর্থ সহযোগিতা করেছে।

সুবিধাবঞ্চিত শিশুদের নতুন জামা বিতরণ: শিশুদের কাছে ঈদ মানে অন্যরকম আনন্দ। কিন্তু সুবিধাবঞ্চিত শিশুদের এ আনন্দ থেকে যেন বঞ্চিত না হয় সেজন্য তাদের জন্য নতুন জামা বিতরণ করেছে সংগঠনটি। ঢাকার বিভিন্ন বস্তিতে প্রায় ২ শতাধিক সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদের নতুন জামা বিতরণ করেছে সংগঠনটি।

মাস্ক-পিপিই সরবরাহ: দেশে করোনা সংক্রামণের পর চরম পিপিই সংকট পড়লে সে মুহুর্তে ডাক্তারদের সুরক্ষা কবচ মাস্ক-পিপিই বিতরণ করে দাতব্য সংগঠনটি।

এমন উদ্যোগের বিষয়ে জানতে চাইলে সংগঠনটির পরিচালক সালমা আদিল বলেন, সবার প্রথমে আমাদের স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ জানাতে চাই, কারণ তারা জীবন বাজি রেখে ফাউন্ডেশনটির পক্ষে দেশের অসহায় মানুষদের পাশে দাড়াঁতে এগিয়ে এসেছে। তাদের কারণেই দেশের এই সংকটময় সময়ে সারাদেশে আমাদের কার্যক্রম পরিচালনা করা সহজ হয়েছে। আমাদের লক্ষ্য, দেশের প্রান্তিক পর্যায়ে খাদ্যকষ্টে থাকা পরিবারগুলোকে খুঁজে বের করে বন্ধু হয়ে পাশে দাঁড়ানো। করোনাকালীন সময়ে আমাদের এ কার্যক্রম চালিয়ে যাবো ইনশাল্লাহ্।

আরও পড়ুনঃ  করোনা রোধে কাপ্তাইয়ে কমিউনিটি পুলিশের ব্যাপক প্রচারণা

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন