ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা প্রতিরোধে ২৩ পণ্যের ওপর কর ও ভ্যাট প্রত্যাহার

সম্প্রতি করোনাভাইরাস প্রতিরোধে ২৩টি পণ্যের ওপর থেকে সব ধরনের আমদানি কর এবং ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সরকার। আগামী ৩০ জুন পর্যন্ত এই প্রত্যাহার কার্যকর থাকবে।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে আজ সোমবার (১৮ মে)  এই বিশয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

ওই প্রজ্ঞাপনে জানানো হয়েছে, করোনা প্রতিরোধ করতে যেসব পণ্য ব্যবহার হচ্ছে সেসব পণ্যের আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক, রেগুলেটরি ডিউটি, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট), আগাম কর এবং অগ্রিম আয়কর প্রত্যাহার করা হলো।  জাতীয় রাজস্ব বোর্ডের সাথে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কিন্তু এসব পণ্য আমদানির করার ক্ষেত্রে কিছু শর্ত দেওয়া হয়েছে। যেমন- এসব পণ্য আমদানির করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অবশ্যই ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি কিংবা ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ইনস্ট্রুমেন্ট ম্যানুফেকচারার অথবা ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার গার্মেন্টস ম্যানুফেকচারার হতে হবে।

যেসব পণ্যে কর ও ভ্যাট প্রত্যাহার করা হয়েছে সেগুলো হলো- কোভিড-১৯ টেস্ট কিটবেজড অন ইমিউনোলোজিক্যাল রিঅ্যাকশনস, কোভিড-১৯ টেস্ট কিটবেজড অন পলিমেজার চেইন রিঅ্যাকশন (পিসিআর) নিউক্লিক এসিড টেস্ট, প্রোটেকটিভ গার্মেন্টস মেড ফর্ম প্লাস্টি শিটিং, মেডিক্যাল প্রোটেকটিভ গিয়ার, আইসো প্রোফাইল অ্যালকোহল, প্রোটেকটিভ গার্মেন্টস ফর সার্জিক্যাল বা মেডিক্যাল ইউজ, প্লাস্টিক ফেস শিলড, ফুল বডি ওভেন স্যুট ইমপ্রেগনেটেড উইথ প্লাস্টিক প্রভৃতি।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন