ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের সাথে বড় যুদ্ধের সম্ভাবনা, হুঁশিয়ার জর্ডানের বাদশার

সম্প্রতি জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহ পশ্চিম তীরকে ইসরাইলের অংশে পরিণত করার পরিকল্পনার বিপক্ষে এক কঠোর হুঁশিয়ারি ঘোষণা দিয়েছেন। তিনি জানিয়েছেন, এতে ভয়াবহ এক যুদ্ধের সুত্রপাত তৈরি হতে পারে পারে। গেল শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা এক সভায় ইসরায়েল এমন পদক্ষেপ নিলে এর পরিপ্রেক্ষিতে ব্লক কী পদক্ষেপ নিতে পারে সে ব্যাপার নিয়েও নিয়ে আলোচনা করেন তারা।

জানা গেছে, ইহুদি জনবসতি ও জর্ডান উপত্যকা সম্প্রসারণের ওয়াদা করেছে ইসরায়েল। কিন্তু এতে দীর্ঘদিন ধরে চলমান থাকা শান্তির পরিবেশ নষ্ট হবে। সেই সাথে একটি কার্যকর ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা কার্যক্রম ক্ষতির সম্ভাবনায় পড়বে। আর তাই এই ব্যাপার গুলো নিয়েই জার্মানির ডার স্পাইজেল ম্যাগাজিনকে গত শুক্রবার এক সাক্ষাতকার দিয়েছেন জর্ডানের বাদশা আবদুল্লাহ।

ওই সাক্ষাতকারে তিনি জানান, যেসব নেতারা এক রাষ্ট্রভিত্তিক সমস্যা সমাধানের উপদেশ দেন তারা বোঝেন না, এর অর্থ কি হতে পারে। যদি প্যালেস্টাইনিয়ান ন্যাশনাল অথরিটি ভেঙে যায় তাহলে দেশে বড় ধরনের বিশৃংখলা তৈরি হবে। এতে পুরো অঞ্চলে অস্থিরতা আরও বৃদ্ধি পাবে। সেই সাথে জর্ডানের সাথে বড় ধরনের যুদ্ধ শুরু হয়ে যেতে পারে। তাই ইসরায়েলকে আটকাতে সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের কথা বিবেচনা করবে জর্ডান।

আনন্দবাজার/এইচ এস কে

 

সংবাদটি শেয়ার করুন