ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মানবদেহে পরীক্ষার জন্য ৮টি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ডব্লিউএইচও

বিশ্বজুড়ে পরীক্ষামূলক ১০৮টি ভ্যাকসিনের মধ্যে আটটিকে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস টুডে তাদের প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।

গত বৃহস্পতিবার পর্যন্ত পুরো বিশ্বে গবেষক দল ছিল মোট ১০৪টি। সম্ভ্যাব্য ভ্যাকসিনের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে চারটি। নতুন এই চারটি ভ্যাকসিন নিয়ে কাজ করছে জাপানের ইউনিভার্সিটি অব টোকিও, তুলানে ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব আলবার্টা এবং দি ইউনিভার্সিটি অব পিটসবার্গ।

বেশ কয়েক মাস ধরেই চলছে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা। কেউ কেউ খুব শীঘ্রই সফল হওয়ার সম্ভাবনা জাগালেও এখন পর্যন্ত কেউই দেখেনি সফলতার মুখ। তবে দু-একটি প্রতিষ্ঠান নিজেদের সফল বলে দাবি করেছে। প্রথমবারের মতো গত ১৬ মার্চ করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ করে দি আমেরিকান ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট বা এনআইএস।

এরপর আরও সাতটি গবেষণা প্রতিষ্ঠান কিংবা বায়োটেক কোম্পানি তাদের তৈরি কোভিড-১৯ এর সম্ভাব্য ভ্যাকসিন পরীক্ষামূলক ভাবে মানবদেহে প্রয়োগ করে। পরীক্ষা শেষে কার্যকারিতার প্রমাণ পাওয়া গেলে বাজারে আসবে ভ্যাকসিন

ভ্যাকসিন তৈরিতে একধাপ এগিয়ে আছে ভাইরাসটির উৎপত্তিস্থল চীন। ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন পাওয়া আটটি ভ্যাকসিনের মধ্যে পাঁচটিই চীনের। এ ছাড়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে একটি করে ভ্যাকসিন তৈরির কাজ করছে। অপরটি তৈরির কাজ করছে যৌথভাবে জার্মান কোম্পানি বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের বায়োটেক কোম্পানি পিজফার।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন