শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

১৬ মে পর্যন্ত বন্ধ পুঁজিবাজার

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশে চলছে সরকার ঘোষিত সাধারণ ছুটি। এই পরিস্থিতিতে বন্ধ দেশের পুঁজিবাজারও। আগামী ১০ মে থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ লেনদেন চালু করতে নিয়ন্ত্রক সংস্থার কাছে অনুমতি চায়। তবে অনুমতি মেলেনি। ফলে সাধারণ ছুটির সাথে ১৬ মে পর্যন্তই বন্ধ থাকছে পুঁজিবাজার।

সরকার লকডাউনের কিছু বিধি নিষেধ শিথিল করলে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ ১০ মে থেকে পুঁজিবাজার খুলতে বিএসইসির অনুমতি চায়। কিন্তু সেই অনুমতি দেয়নি বিএসইসি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড মার্কেটিংয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা তানিয়া বেগম বলেন, সরকার ছুটি ১৬ মে পর্যন্ত বাড়িয়েছে। তার সঙ্গে সঙ্গতি রেখে দুই পুঁজিবাজারের সমস্ত কার্যক্রম ১৬ মে পর্যন্ত বন্ধ থাকবে৷

বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, পুঁজিবাজার আপাতত খোলার কোনো অনুমতি দেওয়া হয়নি।

এ প্রসঙ্গে ডিএসইর এক কর্মকর্তা বলেন, বিএসইসিতে কোনো সিদ্ধান্ত নিতে চেয়ারম্যান এবং কমিশনারসহ তিনজন সদস্য লাগে। কিন্তু কমিশনারদের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এবং সরকার নতুন কাউকে নিয়োগ না দেওয়ায় এখন একজন কমিশনার এবং চেয়ারম্যানসহ মাত্র ২ জন সদস্য আছে। ফলে কোরাম ছাড়া সিদ্ধান্ত হবে না।

ডিএসইর উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান বলেন, আমরা কিছু শর্ত দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ লেনদেন শুরু করার অনুমতি চেয়েছিলাম। এখন যদি বিএসইসি অনুমতি দেয়, তাহলে আমরা লেনদেন চালু করব।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  সূচক কমলেও বেড়েছে লেনদেন

সংবাদটি শেয়ার করুন