ঢাকা | বুধবার
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রেডিট কার্ডের বকেয়ায় সুদ আরোপ করায় নিষেধাজ্ঞা

করোনাভাইরাস পরিস্থিতির কারণে ক্রেডিট কার্ডের বকেয়া বিলের উপরে সুদ আরোপে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এর এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে এই নিষেধাজ্ঞা দেয়া হয়।

ক্রেডিট কার্ডের বকেয়া বিলের উপর ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত সুদ আরোপ করছিল ব্যাংকগুলো। এর আগে বিল দিতে দেরি হলে তার ওপর জরিমানা না করতে আদেশ জারি করেছিল কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, ১৫ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত ক্রেডিট কার্ডের বিলের উপর কোন সুদ আরোপ করা যাবে না। কোন কোন ব্যাংক অপিরেশাধিত ক্রেডিট কার্ড বিলের উপর মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ করছে। এর ফলে গ্রাহক কর্তৃক অতিরিক্ত দান করতে হচ্ছে যা এ সংকটময় পরিস্থিতিতে কোনোভাবেই কাম্য নয়। ১৫ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত ক্রেডিট কার্ডের বিল এর উপর দৈনিক বা মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ না করার জন্য নির্দেশ দেওয়া হল। ১৫ মার্চের পর যদি কোন ব্যাংক সুদ আরোপ করে থাকে তাহলে তা ফেরত দেওয়ার বা সমন্বয় করার নির্দেশ প্রদান করা হলো।

এর আগে গত ৪ এপ্রিল প্রকাশিত এক সার্কুলারে বাংলাদেশ ব্যাংক নির্দেশ দেয়, ১৫ ই মার্চ থেকে ৩১ মে পর্যন্ত ক্রেডিট কার্ডের বিল জমা দিতে দেরি হলে তার জন্য জরিমানা, দণ্ড, দণ্ড সুদ অতিরিক্ত চার্জ বা ফি যে নামেই হোক তা নেওয়া যাবে না। যদি কোন ব্যাংক দিয়ে থাকে তাহলে তা ফেরত দিতে হবে।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন