শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

৯ দিনেই উধাও অর্ধলাখ কোটি টাকা

বর্তমানে করোনাভাইরাস আতঙ্কে আছে বিশ্ববাসী। তার প্রভাব পড়েছে বাংলাদেশে এবং দেশের শেয়ারবাজারেও। করোনাভাইরাসের কারণে অনেক ধরেই বিশ্ব শেয়ারবাজারে অস্থির অবস্থা বিরাজ করছে।

সম্প্রতি শেষ ৯ কার্যদিবসেই শেয়ারবাজারের বিনিয়োগকারীদের প্রায় ৪৩ হাজার কোটি টাকা উধাও হয়ে গেছে। গত ৯ মার্চ বাংলাদেশ প্রথম তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য প্রকাশ করা হয়। এবং এর পরের কার্যদিবসেই করোনাভাইরাস আতঙ্কে শেয়ারবাজার বড় ধসের  কবলে পড়ে। আর এতে একদিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৭৯ পয়েন্ট কমে যায়।

ভয়াবহ এই ধসের কবলে আর ঘুরে দাঁড়াতে পারেনি শেয়ারবাজার। দিনে দিনে আরও মন্দা অবস্থায় যাচ্ছে শেয়ারবাজার।

তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ভয়াবহ পতনের কবলে পড়ে শেষ ৯ কার্যদিবসে ডিএসই’র বাজার মূলধন কমেছে ৪২ হাজার ৯৪৯ কোটি টাকা। অর্থাৎ বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ার এবং ইউনিটে মূল্য এই পরিমাণ কমে গেছে। এই হিসাব অনুযায়ী গত নয় কার্যদিবসে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের সম্মিলিতভাবে প্রায় অর্ধ লাখ কোটি টাকা ক্ষতিগ্রস্থ হয়েছে।

 আরও পড়ুন : বিমানবন্দর থেকে ২ বিদেশি যাত্রীকে পুশব্যাক

তবে এই ব্যাপারে অর্থ মন্ত্রণালয় জানান, বাংলাদেশ ব্যাংকসহ সবাই শেয়ারবাজার ভালো করতে চেষ্টা করছে। আশা করছি খুব দ্রুত ব্যাংকের বিনিয়োগ বাড়বে এবং শেয়ারবাজার ঘুরে দাঁড়াবে।

আনন্দবাজার/এইচ এস কে

 

 

 

আরও পড়ুনঃ  দিনের ঢাকায় রাতের অন্ধকার

সংবাদটি শেয়ার করুন