ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

করোনাভাইরাসঃ কিছু দেশ ক্রয় আদেশ বাতিল করতে চাচ্ছে

করোনাভাইরাসের প্রভাবে কিছু কিছু দেশ বাংলাদেশ থেকে তাদের ক্রয় আদেশ বাতিল করতে চাচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি জানান, এ সব ক্রয় আদেশ তারা অন্য কোনো দেশে পাঠিয়ে দিতে চাচ্ছে।

রোববার বিশ্বভোক্তা অধিকার দিবস-২০২০ উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভা ও হটলাইন সেবা উদ্বোধন অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বড় সমস্যা হচ্ছে- কিছু কিছু দেশ তাদের ক্রয় আদেশ বাতিল করতে চাচ্ছে অথবা রেফার (অন্য কোথাও দিতে চাচ্ছে) করতে চাচ্ছে। আমার মনে হয়, সেটা নিয়ে আমাদের কিছু সমস্যা হবেই। আরও তো সমস্যা সার্বিকভাবে রয়েছেই। সারা পৃথিবীতে যোগাযোগ বন্ধ। সারা পৃথিবীতে যেমন ধাক্কা লেগেছে, আমাদের দেশেও তার প্রভাব পড়েছে।

তিনি আরো বলেন, আজকে সকালেই আমি খবর পেলাম, ইতালি কিছু ক্রয় আদেশ বাতিল করতে চেয়েছে। বড় সমস্যা হচ্ছে, সঠিক সময়ে মাল না পাওয়ার কারণে আল্টিমেট ফাইনাল সেলার্স যারা, তারা ক্রয় আদেশ বাতিল করতে চাচ্ছে অথবা প্লেনে করে পাঠাতে বলছে।

অন্য দেশে পাঠানোর বিষয়ে টিপু মুনশি বলেন, সেখানেও সমস্যা রয়েছে। যে সময়ে মালটা বিক্রি হবে, তার থেকে যদি পিছিয়ে যায়। তাছাড়া যে সমস্ত দেশ নেবে তাদেরও করোনার ভয় আছে। সার্বিক অবস্থা আপনারা সবাই জানেন, সারা পৃথিবী একটা অস্থির সময় পার করছে। আমরা আশা করছি, খুব শিগগিরই এ অবস্থা থেকে বেরিয়ে আসতে পারব।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন