বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চীন থেকে ২০০ কোচ কিনবে রেলওয়ে

চীন থেকে ২০০ মিটারগেজ কোচ কেনার উদ্যোগ নিয়েছে রেলওয়ে। কঠিন ঋণের শর্তে দেশটির সিআরআরসি সিফ্যান কোম্পানি লিমিটেড সরবরাহ করবে এ কোচগুলো। কিন্তু অনমনীয় ঋণবিষয়ক স্থায়ী কমিটি কোম্পানিটির সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছে। ফলে কোম্পানিটির সক্ষমতা যাচাইয়ের সুপারিশ করা হয়েছে। তবে রেলওয়ে সংশ্লিষ্টরা মনে করেন, কোচগুলো বর্তমানে কেনার দরকার নেই।

জানা যায়, প্রকল্পটি অনুমোদনের আগেই বিশেষ অনুমতি নিয়ে দরপত্র প্রক্রিয়া করা হয়। আবার যে কোম্পানিটি কাজ পায়, সে কোম্পানির অস্তিত্ব নেই। বিষয়টি রেলপথ মন্ত্রণালয়কে জানায় সিপিটিইউ (সেন্ট্রাল প্রকিউরমেন্ট ইউনিট)। পরে কোম্পানির নাম পরিবর্তন করা হয়। আর ১০ বছর আগে কার্যক্রম শুরু হলেও প্রকল্প অনুমোদন হয় চার বছর আগে। অর্থাৎ ছয় বছর অনুমোদনহীনভাবেই এর কার্যক্রম চলে। এ নিয়ে অর্থ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) আপত্তি তোলে।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোফাজ্জেল হোসেন জানান, অনমনীয় ঋণবিষয়ক স্থায়ী কমিটির সুপারিশ ও রেলওয়ের চিঠির পরিপ্রেক্ষিতে কোচগুলো সরবরাহকারী কোম্পানিটির সক্ষমতা যাচাইয়ে প্রতিনিধিদল গঠন করা হচ্ছে। শিগগিরই তারা কাজ শুরু করবে।

প্রকল্পটির মেয়াদ আগামী জুনে শেষ হবে। তবে এখনও প্রকল্পটির ঋণচুক্তিই সই হয়নি। কবে নাগাদ তা সম্পন্ন হবে তা এখনও নিশ্চিত নয়।

 

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  উলিপুরে রেলওয়ে সৈয়দপুর কারখানার ত্রান বিতরণ

সংবাদটি শেয়ার করুন