ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে পতন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চীনসহ বিশ্বের প্রায় অনেক দেশে হ্রাস পেয়েছে পণ্য উৎপাদন। যার ফলে গত সপ্তাহে ইউরোপ, আমেরিকা ও এশিয়ার শেয়ারবাজারে ভয়াবহ দরপতন হয়।

গত সপ্তাহে বিশ্ব পুঁজিবাজারের পতন হয়েছে ১১ শতাংশ। যা ছিল বিশ্ব পুঁজিবাজারের জন্য সবচেয়ে খারাপ সময়কাল। যার প্রভাব পড়েছে দেশের পুঁজিবাজারেও।

সাত কার্যদিবস ধরে পতনে রয়েছে দেশের পুঁজিবাজার। এই সাত কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক কমেছে ৩৪৮ পয়েন্ট। ৮০০ কোটি টাকার ঘর থেকে লেনদেন নেমে এসেছে ৪০০ কোটির ঘরে। বাজার মূলধন উধাও হয়েছে ২১ হাজার ৬৬৯ কোটি টাকা। গতকাল মাত্র ৪৬টি কোম্পানির দর বেড়েছে।

লেনদেনে শীর্ষে আছে ওষুধ ও রসায়ন খাত। যার লেনদেন হয়েছে ২০ শতাংশ বা ৯০ কোটি টাকা। বস্ত্র ও প্রকৌশল খাতে লেনদেন হয় ১৫ শতাংশ করে। পাঁচ দশমিক ২০ শতাংশ বেড়ে সিমটেক্স দরবৃদ্ধিতে তৃতীয় অবস্থানে উঠে আসে। ১৩ কোটি ৭০ লাখ টাকা লেনদেন হয়ে ভিএফএস থ্রেড ডায়িং লেনদেনের শীর্ষে উঠে আসে। দর বেড়েছে ২০ পয়সা। বস্ত্র খাতে মাত্র সাতটি কোম্পানির দর বেড়েছে।  প্রকৌশল খাতে মাত্র একটি কোম্পানির দর বেড়েছে। গতকাল বীমা দিবসেও বিমা খাত ভালো অবস্থানে উঠতে পারেনি। দর বেড়েছে মাত্র সাতটি কোম্পানির। দরবৃদ্ধির শীর্ষ দশে অবস্থান করে পপুলার লাইফ ইন্স্যুরেন্স। বড় পতনের পর গতকাল ব্র্যাক ব্যাংকের দর বেড়েছে সাড়ে চার শতাংশ।

আনন্দবাজার/ টি এস পি 

সংবাদটি শেয়ার করুন