ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে বিদ্যুৎ সংকটে বোরো চাষ অনিশ্চিত

দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর বাধায় তিনটি গভীর নলকূপের বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে গেছে। এতে দুইশ একর জমির বোরো চাষ অনিশ্চিত হয়ে পড়েছে। দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার আলদিপুর ইউনিয়নের ইসমাইলপুর, গকুল ও জয়ন্তি মৌজায় ঘটনাটি ঘটেছে।

মালিক আলাদিপুর ইউনিয়নের চেয়ারম্যান মোজাফ্ফর রহমান জানান, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কাছে গভীর নলকূপের ভুক্তভোগী উপজেলা সেচ কমিটির অনুমোদন নিয়ে সেচ পাম্প স্থাপন করার পর বিদ্যুৎ সংযোগের আবেদন করেন তিনি। কিন্তু দুই বছরেও বিদ্যুৎ সংযোগ না পেয়ে নর্দান ইলেট্রিক সাপ্লাই কোং নেকোর কাছে বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন করেন তিনি। বর্তমানে নেসকো তার গভীর নলকূপে বিদ্যুৎ সংযোগ দিতে গেলে সেখানে বাধা সৃষ্টি করে পল্লী বিদ্যুৎ সমিতি। ফলে বিদ্যুৎ সংযোগ অনিশ্চিত হয়ে পড়েছে গভীর নলকূপটিতে।

জানা যায়, সেচের অভাবে পড়ে রয়েছে শতাধিক একর আবাদি জমি। সেচের অভাবে বোরো রোপণ করতে পারছেন না কৃষকরা। এক সপ্তাহের মধ্যে সেচ দেওয়া না হলে তারা বোরো রোপণ করতে পারবেন না বলে জানিয়েছেন কৃষকরা।

এ প্রসঙ্গে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক সোহেল রানা বলেন, গভীর নলকূপগুলো পল্লী বিদ্যুতের এলাকা হওয়ায়, সেখানে নেসকো বিদ্যুৎ সংযোগ দিতে পারে না। এজন্য তিনি আপত্তি জানিয়েছেন। তিনি আরো বলেন, পল্লী বিদ্যুতের নীতিমালা অনুযায়ী বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে, তবে এ মুহূর্তে পল্লী বিদ্যুতের সংযোগ দেওয়া সম্ভাব নয়।

আনন্দবাজার/ টি এস পি 

সংবাদটি শেয়ার করুন