ঢাকা | শনিবার
১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

নিজের হাতের ভালোবাসার বিশেষ কেক

আসছে ভালোবাসা দিবস। এই দিনটি সবার কাছে বিশেষ গুরুত্ব বহন করে। ভালোবাসার এই দিনে পছন্দের মেন্যুতে কেক না হলে কি চলে? ভালোবাসা দিবসে প্রিয়জনের জন্য ঘরে বসেই তৈরি করতে পারেন পছমতো কেক।

লেয়ারড ডেজার্ট

উপকরণঃ চকলেট কেক দুই পিস, ক্রিমচিজ পৌনে এক কাপ, কনডেন্সড মিল্ক দুই টেবিল চামচ, ডাইজেস্টটিভ বিস্কুট গুঁড়া চার-পাঁচ টা, গলানো চকোলেট ৫০ গ্রাম, অরেঞ্জ ফ্লেভার জেলেটিন এক প্যাকেট।

প্রস্তুত প্রণালিঃ একটি গ্লাসে প্রথমে কেক বিছিয়ে দিন। এবার ক্রিমচিজের সঙ্গে এক টেবিল চামচ কনডেন্সড মিল্ক মিশিয়ে ঢেলে দিন। ১৫ মিনিট নরমাল ফ্রিজে রাখুন। এবার বের করে বিস্কুটের গুঁড়ার লেয়ার এবং গলানো চকোলেটের সঙ্গে এক টেবিল চামচ কনডেন্সড মিল্ক মিশিয়ে আবার ফ্রিজে ১০ মিনিট রাখুন। এক কাপ জেলেটিন ফুটানো পানিতে গুলিয়ে গ্লাসে ঢেলে ফ্রিজে রেখে দিন ২ ঘণ্টা। এবার বের করে পরিবেশন করুন।

রেড ভেলভেট কেক 

উপকরণঃ ময়দা আড়াই কাপ, ভ্যানিলা এসেন্স এক চা চামচ, বেকিং পাউডার এক থেকে দেড় চা চামচ, বাটার আধা কাপ, লাল রঙ চার ভাগের তিন ভাগ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, চিনি দেড় কাপ, ডিম দুই টি, বাটার মিল্ক এক কাপ, বাটার ক্রিম পরিমাণমতো।

প্রস্তুত প্রণালিঃ প্রথমে একটা পাত্রে ডিম ভালোভাবে ফেটে নিন। আরেকটা পাত্রে ময়দা, বেকিং সোডা, চিনি, লবণ একসঙ্গে ঢেলে নিন। এই মিশ্রণটি ফাটানো ডিমের মিশ্রণের সঙ্গে মিশিয়ে একটু বাটার মিল্ক দিয়ে বিট করুন। তারপর লাল রঙ, ভ্যানিলা এসেন্স মিশিয়ে একটা বড় কেক প্যানে কেকের মিশ্রণটি ঢেলে দিন। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় প্রিহিটেড ওভেনে ২৫-৩০ মিনিট বেক করুন। বেক হয়ে গেলে নামিয়ে বাটার ক্রিম লাগিয়ে নিন।

জেলি রোউজ

উপকরণঃ স্ট্রবেরি ফ্লেভার জেলেটিন (লাল রঙ) এক প্যাকেট। গ্রিন ম্যাঙ্গো ফ্লেভার জেলেটিন (সবুজ) এক প্যাকেট, সিলিকন মোল্ড চারটা (গোলাপ ডিজাইনের)।

প্রস্তুত প্রণালিঃ দেড় কাপ ফুটন্ত পানিতে লাল জেলেটিন ও দেড় কাপ পানিতে সবুজটা গুলিয়ে মিশে গেলে সিলিকন মোল্ডে ঢেলে ঠাণ্ডা করে নরমাল ফ্রিজে দুই ঘণ্টা রেখে সেট করে বের করে সাজিয়ে নিন।

আনন্দবাজার/ টি এস পি 

সংবাদটি শেয়ার করুন