বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

গতি ফিরেছে শেয়ারবাজারের। মূল্য সূচকের ঊর্ধ্বমুখীতার সাথে তাল মিলিয়ে বেড়েছে শেয়ারবাজারের লেনদেনও। এই সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বড় উত্থান হয়েছে সবকটি মূল্য সূচকের। সেই সাথে দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে।

শেয়ারবাজারে মারাত্মক দরপতন চলতে থাকায় গত ১৬ জানুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে দীর্ঘ ও স্বল্পমেয়াদি বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরে এসেছে।

ডিএসই ও সিএসইতে ১৬ জানুয়ারি থেকে গত সোমবার পর্যন্ত টানা তিন কার্যদিবস সূচকের বড় উত্থান হয়। তারপর আবার মঙ্গলবার দুই বাজারেই সূচকের কিছুটা পতন হয়। সেই সাথে কমে লেনদেনের পরিমাণ। বুধবার আবার শেয়ারবাজার ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে।

আরও পড়ুনঃ রোহিঙ্গাদের সঙ্গে যা করা হয়েছে তা গণহত্যার শামিল : আইসিজে

বৃহস্পতিবার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে উর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া গেছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত। তাই সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়।

ডিএসইতে দিনভর লেনদেনে অংশ নেয়া ২৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মূল্য বেড়েছে। অপরদিকে কমেছে ৪৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

আনন্দবাজার/এইচ.এস.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  খাদ্যপণ্যের মূল্যসূচক বেড়েছে

সংবাদটি শেয়ার করুন