রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শহীদ সাজিদের ফাঁকা আসনে জাতীয় পতাকা ও ফুল

জুলাই-আগস্ট গণঅভ্যুত্থানে নিহত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ শিক্ষার্থী ইকরামুল হক সাজিদের স্মরণে আজ পরীক্ষা হলে একটি আসন ফাঁকা রাখেন তার সহপাঠীরা। সাজিদের স্মরণে তার বন্ধুরা বেঞ্চটিতে রেখে দিয়েছে একগুচ্ছ তাজা ফুল আর টেবিলটি ঢেকে রাখা হয়েছে বাংলাদেশের জাতীয় পতাকা দিয়ে।

শহীদ ইকরামুল হক সাজিদ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষে গত ৪ আগস্ট রাজধানীর মিরপুর-১০ নম্বরে গুলিতে আহত হয়ে ১৪ আগস্ট সিএমএইচ হাসপাতালে মৃত্যুবরণ করেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্স প্রথম সেমিস্টারের পরীক্ষা শুরু হয়েছে আজ। সাজিদ ছিলেন এই বিভাগের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার আইডি নাম্বার বি১৮০২০১০৭৪। যা লেখা ছিল তার জন্য রাখা ফুলের সাথে। সকাল ১০টায় বিভাগের ৩১৫ নম্বর কক্ষে পরীক্ষা চলা অবধি একটি আসন এভাবেই রাখা হয়।

সাজিদের সহপাঠীরা জানান, সাজিদ দেশের জন্য জীবন দিয়েছে। এটা আমাদের বিভাগের জন্য গৌরবের। আমরা সাজিদের স্মরণে আজ তার আসনে ফুল ও পতাকা রেখেছি। কিন্তু আমরা চাই সাজিদের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কিছু করা হোক। আমাদের নতুন একাডেমিক ভবন সাধারণ শিক্ষার্থীরা সাজিদের নামে করেছে। আমরা চাই বিশ্ববিদ্যালয় প্রশাসন এই নামকরণ বিশ্ববিদ্যালয়ের প্রক্রিয়ার মাধ্যমে করুক যাতে এই নাম কেউ মুছে ফেলতে না পারে।

এ বিষয়ে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামসুন নাহার বলেন, সাজিদ আমার সরাসরি ছাত্র ছিল। ক্লাসেও খুব অ্যাকটিভ ছিল। নতুন বাংলাদেশ গঠনে সে সামনে থেকে নেতৃত্ব দেবে, তা অনুমেয় ছিল। আজ সাজিদ বেঁচে থাকলে পরীক্ষা দিতে আসতো। তাই তাকে স্মরণ করেই শিক্ষার্থীদের সঙ্গে এই উদ্যোগ নেওয়া। সাজিদকে আমাদের বিভাগ আজীবন মনে রাখবে।

আরও পড়ুনঃ  জমে উঠেছে ২০ টাকায় শীতের পোশাক

সংবাদটি শেয়ার করুন