ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

২০২৫ সালের মধ্যেই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী প্রযুক্তি পাবে ভারত

শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করতে আগামী পাঁচ বছরের মধ্যেই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী এস-৪০০ প্রযুক্তি হাতে পাবে ভারত। সম্প্রতি এ তথ্যের জানান দিলেন রাশিয়ার ডেপুটি চিফ অব মিশন রোমান বাবুশকিন।

রাশিয়া-ভারত-চীন ত্রিদেশীয় বৈঠকে যোগ দিতে আগামী ২২ মার্চ দুই দিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়া যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এর আগেই এই ঘোষণা দিলেন বাবুশকিন। তিনি জানান, ‘এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থার কাজ শুরু হয়ে গেছে। ২০২৫-এর মধ্যেই তা ভারতের হাতে তুলে দেওয়া হবে।’

শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করতে এত দিন রুশ সেনারা এস-৩০০ প্রযুক্তি ব্যবহার করত। তারই উন্নত সংস্করণ এস-৪০০। জানা যায়, ‘আলমাজ-আন্তে’ সংস্থা এই প্রযুক্তি তৈরি করে। ২০০৭ সাল থেকেই রুশ বাহিনী তা ব্যবহার করে আসছে।

আরও জানান যায়, শত্রু দেশের যুদ্ধবিমান, ক্ষেপণাস্ত্র, ড্রোন চিহ্নিত করে, ক্ষেপণাস্ত্র ছুড়ে তাকে গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে এই এস-৪০০ প্রযুক্তির। এর পাল্লা প্রায় ৬০০ কিলোমিটার। অর্থাৎ এস-৪০০ প্রযুক্তি আসলে, পাকিস্তানের সমস্ত বিমান ঘাঁটিই ভারতের নাগালের মধ্যে চলে আসবে। তাই এই প্রযুক্তিকে ‘গেমচেঞ্জার’ বলেও উল্লেখ করেছেন ভারতের প্রাক্তন বিমানবাহিনীর প্রধান বিএস ধানোয়া।

মার্কিনদের চোখরাঙানি থাকা সত্ত্বেও, ২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী এস-৪০০ প্রযুক্তি কেনার চুক্তি স্বাক্ষর করে ভারত। সব মিলিয়ে এটি তৈরীতে ৩৯ হাজার কোটি টাকা খরচ পড়বে বলে জানা যায়।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন