ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েল-ইউক্রেনের জন্য মার্কিন হাউসে ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা বিল পাস

ইসরায়েল-ইউক্রেনের জন্য মার্কিন হাউসে ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা বিল পাস

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের শনিবার (২০ এপ্রিল) কট্টরপন্থীদের রিপাবলিকানদের তীব্র আপত্তি সত্ত্বেও ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলার, অর্থাৎ সাড়ে ৯ হাজার কোটি ডলারের নিরাপত্তা সহায়তা বিল পাস হয়েছে।

এ বিলটি এখন পাঠানো হয়েছে ডেমোক্রেটিক সংখ্যাগরিষ্ঠ উচ্চকক্ষ সিনেটে। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে খবরটি দিয়েছে। জানা যায়, সিনেটে এই ধরনের একটি বিল পাস করার পর কেটে গেছে দুই মাসেরও বেশি সময়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে সিনেটের শীর্ষ রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল পর্যন্ত আইন প্রণেতারা বিলটিকে ঘিরে ভোট আয়োজনের জন্য হাউস স্পিকার মাইক জনসনকে আহ্বান জানিয়ে আসছেন।

গত ফেব্রুয়ারিতে বিলটি সিনেটে ৭০ শতাংশ সমর্থন পেলেও আটকে গিয়েছিল নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসে। রিপাবলিকান আইন প্রণেতাদের ইউক্রেনে সহায়তা দেওয়ায় আপত্তির কারণেই মূলত বিলটি আটকে ছিল।

জানা গেছে, সিনেটে আগামী মঙ্গলবার বিলটি পাসের জন্য তোলা হবে। সেদিন বিকেলেই হবে এ-সংক্রান্ত প্রাথমিক ভোট। পরবর্তী কাজ আগামী সপ্তাহে হবে বলে ধারণা করা যাচ্ছে। এতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বিলটিতে স্বাক্ষর করে আইনে পরিণত করার পথ সুগম হবে।

উল্লেখ্য, ইউক্রেনের জন্য প্রায় ছয় হাজার কোটি ডলার তহবিল বরাদ্দ রাখা হয়েছে বিলটিতে; যেখানে ইউক্রেন সেনাদের গোলাবারুদ ফুরিয়ে যাচ্ছে। এই অর্থের বেশির ভাগই ইউক্রেনের সামরিক অভিযানকে সমর্থন করার জন্য এবং ফ্রন্টলাইনে পাঠানো অস্ত্র ও সরঞ্জামের মার্কিন সরবরাহ পুনরায় শুরু করতে ব্যয় করা হবে। আরও ২ হাজার ৬০০ কোটি ডলার মধ্যপ্রাচ্যে ইসরায়েল ও মার্কিন সামরিক অভিযানের জন্য ব্যয় হবে। আর চীনের আগ্রাসন প্রতিরোধ প্রচেষ্টার অংশ হিসেবে তাইওয়ানসহ ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মার্কিন অংশীদারদের সহায়তা করতে ব্যয় করা হবে প্রায় ৮০০ কোটি ডলার। এ ছাড়া ইউক্রেন, ইসরায়েল ও গাজায় মানবিক সহায়তার জন্য প্রায় ৯০০ কোটি ডলার বরাদ্দ করা হয়েছে। ফিলিস্তিনের প্রায় এক-চতুর্থাংশ জনসংখ্যা অনাহারে রয়েছে এবং ভূখণ্ডের একটি বড় অংশ ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে।

দ্বিদলীয় ভোটে ২১০ জন ডেমোক্র্যাট এবং ১০১ জন রিপাবলিকান ইউক্রেনকে সহায়তা দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। আর বিপক্ষে ভোট দিয়েছেন ১১২ জন রিপাবলিকান। পক্ষে মোট ভোট পড়েছে ৩১১ এবং বিপক্ষে ১১২। এ নিয়ে কট্টরপন্থী রিপাবলিকানরা ইউক্রেনকে সহায়তা দেওয়ার তীব্র সমালোচনা চালিয়ে যাচ্ছেন। তাঁদের যুক্তি, ৩৪ লাখ কোটি ডলারের জাতীয় ঋণের বোঝা মাথায় নিয়ে যুক্তরাষ্ট্র কোনোভাবেই এই সহায়তা দিতে পারে না। তাঁরা বারবার মাইক জনসনকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিয়ে যাচ্ছে। অন্যদিকে, কৃতজ্ঞতা প্রকাশ করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘গণতন্ত্র ও স্বাধীনতা সর্বদা বিশ্বব্যাপী তাৎপর্যপূর্ণ থাকবে এবং যতক্ষণ আমেরিকা এটিকে রক্ষা করতে সহায়তা করবে, ততক্ষণ এটি কখনোই ব্যর্থ হবে না। এই সাহায্য যুদ্ধকে সম্প্রসারণ থেকে রক্ষা করবে এবং হাজার হাজার জীবন বাঁচাবে।

এছাড়া, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সহায়তা বিল পাসের পর পাল্টা প্রতিক্রিয়া দিয়ে বলেছেন, এই সহায়তা আমেরিকাকে সমৃদ্ধ করবে, তবে ইউক্রেনকে আরও ধ্বংস করবে এবং এর ফলে আরও বেশি ইউক্রেনীয়দের মৃত্যু হবে।

সংবাদটি শেয়ার করুন