ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলি হামলায় গাজায় নিহত ছাড়াল ৩৩ হাজার

ইসরায়েলি হামলায় গাজায় নিহত ছাড়াল ৩৩ হাজার

ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলায় যুদ্ধবিধ্বস্ত অবরুদ্ধ গাজায় প্রায় ছয় মাস ধরে আক্রমণে নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে সংবাদমাধ্যম আনাদুলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৩ হাজার ৩৭ জন। নিহত ফিলিস্তিনিদের ৭০ শতাংশের বেশির নারী ও শিশু। গাজায় এখন পর্যন্ত প্রাণ গেছে ১৩ হাজারের বেশি শিশু ও আট হাজার ৪০০ নারীর।

এছাড়া, বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপে চাপা পড়া অনেকেই নিখোঁজ হয়েছেন, যারা মারা গেছেন বলে ধরে নেয়া হয়েছে। অন্যদিকে হামলায় আহত হয় অন্তত ৭৫ হাজার ৬৬৮ জন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে গাজার শাসক দল সশস্ত্র হামাসের প্রাণঘাতী হামলার জবাবে উপত্যকায় প্রায় বিরামহীন হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। হামাসের ওই হামলায় নিহত হয় ১ হাজার ১৩৯ ইসরায়েলি। ওই দিন দুই শতাধিক ইসরায়েলিকে বন্দি করে গাজায় নিয়ে আসে সশস্ত্র ফিলিস্তিনি যোদ্ধারা।

এরই প্রতিক্রিয়ায় সেদিনই গাজায় নির্বিচার হামলা শুরু করে সামরিক- প্রযুক্তিগতভাবে বিশ্বের অন্যতম শক্তিশালী দেশটি। এ হামলা থেকে রেহাই পায়নি শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, মসজিদ কিংবা গির্জার মতো বেসামরিক এবং ধর্মীয় স্থাপনা।

সংবাদটি শেয়ার করুন