ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইন্দোনেশিয়া ভ্রমণে ২০টি দেশ ভিসামুক্ত প্রবেশ সুবিধা পাচ্ছে

ইন্দোনেশিয়া ভ্রমণে ২০টি দেশ ভিসামুক্ত প্রবেশ সুবিধা পাচ্ছে

পর্যটন ও অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্যে ইন্দোনেশিয়ার সরকার মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া, ভারতসহ ২০ দেশের নাগরিকদের ভিসা-মুক্ত প্রবেশ সুবিধা দেওয়ার কথা বিবেচনা করছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দেশটির পর্যটনবিষয়ক মন্ত্রী সরকারের নতুন এই সিদ্ধান্ত গ্রহণের কথা জানিয়েছে।

পর্যটন মন্ত্রী এক বিবৃতিতে বলেন, পর্যটন এবং অর্থনীতিকে চাঙ্গা করতে সরকার ২০টি দেশকে ভিসা-মুক্ত প্রবেশ সুবিধা দেওয়ার কথা ভাবছে। এসব দেশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ কোরিয়া, জার্মানি, ব্রিটেন এবং ফ্রান্স।

এছাড়া বিবৃতিতে বলা হয়েছে, আগামী এক মাসের মধ্যে এসব দেশের তালিকা এবং এ সংক্রান্ত বিধান চূড়ান্ত করবে ইন্দোনেশিয়ার সরকার। মন্ত্রী স্যান্ডিয়াগা উনো বলেছেন, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট অর্থনীতি, পর্যটনকে চাঙ্গা এবং বিনিয়োগ বৃদ্ধির উপায় হিসেবে ভিসা মওকুফ সুবিধা বিবেচনা করার জন্য ক্ষমতাসীন সরকারকে নির্দেশ দিয়েছেন।

সরকারি তথ্য অনুযায়ী, করোনাভাইরাস মহামারির আগে অর্থাৎ ২০১৯ সালে ইন্দোনেশিয়ায় এক কোটি ৬০ লাখেরও বেশি বিদেশি পর্যটক ঘুরতে গিয়েছিলেন। কিন্তু করোনাভাইরাস মহামারির সময় দেশটিতে বিদেশি পর্যটকদের সংখ্যা তলানিতে নেমে যায়। তবে মহামারির বিধি-নিষেধ উঠে যাওয়ার পর দেশটিতে আবারও পর্যটকদের উপস্থিতি বাড়ছে। চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ইন্দোনেশিয়ায় ৯৪ লাখ ৯০ হাজার বিদেশি পর্যটক পৌঁছেছেন। যা গত বছরের একই সময়ের তুলনায় ১২৪ দশমিক ৩ শতাংশ বেশি।

উল্লেখ্য, দক্ষিণপূর্ব এশিয়ায় সর্বশেষ দেশ হিসেবে ইন্দোনেশিয়া যুক্তরাষ্ট্র, চীন, ভারতসহ ২০টি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করছে। সম্প্রতি থাইল্যান্ড এবং মালয়েশিয়া চীন, ভারতসহ অন্যান্য কয়েকটি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করে। সূত্র: রয়টার্স।

সংবাদটি শেয়ার করুন