ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

দেড় লাখ রকেট-ক্ষেপণাস্ত্র নিয়ে ইসরায়েলে হামলা চালাতে পারে হিজবুল্লাহ!

দেড় লাখ রকেট-ক্ষেপণাস্ত্র নিয়ে ইসরায়েলে হামলা চালাতে পারে হিজবুল্লাহ!

ইসরায়েল গাজায় হামলা চালালেই এই উপত্যকাকে তাদের জন্য কবরস্থানে পরিণত করবে বলে হুঁশিয়ারি দিয়েছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। হিজবুল্লাহ উপমহাসচিব শেখ নাঈম কাসেম টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক বক্তব্যে এ হুঁশিয়ারি দেন।

বিশ্বের অন্যতম শক্তিশালী এই সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ’র কাছে প্রায় দেড় লাখ রকেট ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র রয়েছে। যেকোনো সময় ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালাতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে তারা।

২০১৮ সালে ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের গবেষণায় বলা হয়েছে, বিশ্বের রাষ্ট্রীয় কাঠামোর মধ্যে নেই, এমন সংগঠনগুলোর মধ্যে হিজবুল্লাহকে সবচেয়ে বেশি অস্ত্রসজ্জিত বলে বিবেচনা করা হয়।

হিজবুল্লাহর কাছে বিপুল পরিমাণ ‘ডাম্ব’ রকেট রয়েছে উল্লেখ করে গবেষণায় আরও বলা হয়েছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, বিমান-বিধ্বংসী, ট্যাংক-বিধ্বংসী ও জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও রয়েছে তাদের ভান্ডারে। এছাড়া সম্প্রতি প্রকাশিত এক তথ্যে দেখা গেছে, হিজবুল্লাহর কাছে দেড় লাখ রকেট ও ক্ষেপণাস্ত্র রয়েছে। অধিকাংশই কয়েক কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

লেবানন থেকে কয়েক শ কিলোমিটার দূরে হামলা করতে সক্ষম উল্লেখযোগ্যসংখ্যক ক্ষেপণাস্ত্র রয়েছে বলেও একাধিক প্রতিবেদনে জানা গেছে। ইসরাইলের সামরিক ও প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুমান করছে, যুদ্ধের প্রথম কয়েক দিনে কয়েক হাজার রকেট ছুড়তে পারে হিজবুল্লাহ। এরপর প্রতিদিন দেড় হাজার রকেট ছোড়ার সক্ষমতা রয়েছে তাদের।

২০০৬ সালে দ্বিতীয় লেবানন যুদ্ধে প্রতিদিন গড়ে প্রায় ২০০ রকেট ছুড়েছিল হিজবুল্লাহ। বিপুল পরিমাণ গোলা-বারুদের ভান্ডার ছাড়াও হিজবুল্লাহর সংগ্রহে প্রচুর বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র মজুত রয়েছে। এর মধ্যে রয়েছে কাঁধ থেকে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, যা হেলিকপ্টার ও নিচ দিয়ে যাওয়া বিমান ভূপাতিত করতে পারে। এই ক্ষেপণাস্ত্রের আরেকটি বিশেষত্ব হলো, এটি নিক্ষেপকারীর অবস্থান গোপন রাখতে সক্ষম। ফলে ক্ষেপণাস্ত্র ছুড়ে দ্রুতই যে কেউ অদৃশ্য হয়ে যেতে পারে।

তেল আবিবের ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজের সম্প্রতি প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে, হিজবুল্লাহর কাছে প্রায় ৪০ হাজার স্বল্পপাল্লার রকেট, ইরানের তৈরি ৮০ হাজার মধ্যপাল্লার ফজর-৩ ও ফজর-৫ রকেট এবং ৩০ হাজার দূরপাল্লার জেলজেল রকেট ও ফাতেহ-১১০ ক্ষেপণাস্ত্র রয়েছে। সিরিয়া থেকে স্বল্প পরিমাণ স্কাড-ক্ষেপণাস্ত্র পেয়েছে হিজবুল্লাহ। এ ছাড়া কয়েক শ ফাতেহ-১১০ ক্ষেপণাস্ত্রও পেয়েছে তারা। এসব ক্ষেপণাস্ত্র ৫০০ কেজি ওজনের বোমা বহন করতে সক্ষম। জিপিএস প্রযুক্তিসংবলিত এ ক্ষেপণাস্ত্র নিখুঁতভাবে যেকোনো স্থানে হামলা চালিয়ে প্রতিপক্ষের ক্ষয়ক্ষতি করতে সক্ষম।

লেবানন ও ইরানে প্রশিক্ষিত প্রায় আড়াই হাজার সদস্য রয়েছে হিজবুল্লাহ’র। প্যারাগ্লাইডিং ও সমুদ্রপথে ঢুকে হামলা চালাতে সক্ষম। এ ছাড়া তাদের অনেকেরই সিরিয়ার গৃহযুদ্ধে অংশ নেওয়ার অভিজ্ঞতা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন