ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

‘পেঁয়াজ আমদানি করা যাবে যেকোনও দেশ থেকে’

'পেঁয়াজ আমদানির করা যাবে যেকোনও দেশ থেকে'

ভারতীয় পেঁয়াজ আমদানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপের খবর শুনেই দেশের বাজারে অনৈতিকভাবে বেড়েছে পেঁয়াজের দাম। এখন প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ১০০ টাকা দরে। এ পরিস্থিতিতে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে ভারত ছাড়াও বিশ্বের যেকোনও দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) দেওয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

রবিবার (২০ আগস্ট) ভারত তাদের পেঁয়াজ রফতানি নিরুৎসাহিত করার জন্য ৪০ শতাংশ শুল্ক বসিয়েছে। এর প্রভাবে বাংলাদেশের বাজারে একদিনেই বেড়েছে পেঁয়াজের দাম। আজ (২১ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা জানান।

কৃষিমন্ত্রী বলেন, ‘খোলাবাজার অর্থনীতিতে বাজার নিয়ন্ত্রণ করা কঠিন। ইচ্ছা করলেই আমরা বাজার নিয়ন্ত্রণ করতে পারবো না। এটা চাহিদা ও সরবরাহের ওপর নির্ভর করে। সরবরাহ বাড়লে দাম কমবে।’

ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘দুটি উপায়ে আমরা এ সমস্যাটা সমাধান করতে চাচ্ছি। এক হচ্ছে গ্রীষ্মকালীন পেঁয়াজের আবাদ বৃদ্ধি করা। দ্বিতীয় হচ্ছে, পেঁয়াজকে দীর্ঘ সময় পচন থেকে রক্ষা করা।’ এছাড়াও তিনি বলেন, ‘তাৎক্ষণিকভাবে সমস্যা সমাধানে আমাদের হাতে কিছু নেই। একটাই আছে, তা হলো অন্য দেশ থেকে আমদানি করতে হবে। দ্বিতীয়ত, বাজার শক্তভাবে মনিটর করতে হবে, নিয়ন্ত্রণ করতে হবে।’

এছাড়াও কৃষিমন্ত্রী বলেন, যারা আমদানি করে তারা কাল থেকেই করতে পারে। কেউ যদি চীন, জাপান, ইরান থেকে পেঁয়াজ আনতে চায়, আমরা তাদের আইপিও দেবো।

সংবাদটি শেয়ার করুন